Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হিজরি ১৪৪১ হিজরি সনের পবিত্র যিলহজ্জ শরীফ মাসের চাঁদ দেখার এস্ট্রোনমিক্যাল রিপোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ৩:৩০ পিএম

আগামী ২৯ যিলকদ শরীফ ১৪৪১ হিজরি, ২৩ ছানী ১৩৮৮ শামসী (২১ জুলাই ,২০২০) ছুলাছা (মঙ্গলবার) দিবাগত সন্ধ্যায় চাঁদ দিগন্তরেখার ০৮ ডিগ্রীর কিছু উপরে অবস্থান করবে এবং চাঁদের বয়স হবে প্রায় ১৯ ঘণ্টা ১৫ মিনিট। সেদিন ঢাকায় সূর্যাস্ত ৬ টা ৪৭ মিনিটে এবং চন্দ্রাস্ত ৭ টা ৩২ মিনিটে অর্থাৎ ৪৫ মিনিট চাঁদ আকাশে অবস্থান করে অস্ত যাবে । সেদিন চাঁদ অবস্থান করবে ২৮৯ ডিগ্রী আযিমাতে এবং সূর্যের অবস্থান থাকবে ২৯২ ডিগ্রী আযিমাতে। সূর্যাস্তের সময় চাঁদ ১০ ডিগ্রীর বেশী কোণ করে সূর্য থেকে সরে থাকবে এবং চাঁদের প্রায় ০.৭৫% আলোকিত থাকবে । সাধারণভাবে সেদিন বাংলাদেশে পবিত্র যিলহজ্জ শরীফ মাস উনার চাঁদ দেখা যাবার সম্ভাবনা কম। কিন্তু বৃস্টি হয়ে আকাশ যথেষ্ট পরিমাণ পরিষ্কার থাকলে এবং এটমোসফেরিক কন্ডিশন অনুকূলে থাকলে চাঁদ দেখা যাবার ক্ষীণ সম্ভাবনা থাকবে।

যেহেতু সম্মানিত শরীয়ত অনুযায়ী প্রতি মাসে চাঁদ তালাশ করা ওয়াজিবে কিফায়া। সে লক্ষ্যে সকলকে ২৯ শে যিলকদ শরীফ ১৪৪১ হিজরি, ২৩ ছানী ১৩৮৮ শামসী (২১ জুলাই ,২০২০) ছুলাছা দিবাগত সন্ধ্যায় অত্যন্ত সতর্কতার সাথে পবিত্র যিলহজ্জ শরীফ মাস উনার চাঁদ তালাশ করতে হবে। সেদিন চাঁদ দেখা না গেলে পবিত্র ঈদুল আযহা পালিত হবে ০৩ ছালিছ ১৩৮৮ শামসী (১ লা আগস্ট, ২০২০) সাবত (শনিবার)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাঁদ

১৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ