Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন পরিস্থিতির উদ্বেগজনক অবনতি

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ১:১৮ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন পরিস্থিতির আরো অবনতি ঘটেছে। শণিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আক্রান্তের সংখ্যা আগের দিনের ৮২ থেকে প্রায় দ্বিগুন ১৬২’তে বৃদ্ধি পেয়েছে। এমনকি শুধুমাত্র ঝালকাঠী ছাড়া অন্য জেলাগুলোতে সংক্রমন বেড়েছে কয়েকগুন। সুস্থতার সংখ্যাও আগের দিনের ১১৮ থেকে ৯১’তে হ্রাস পেয়েছে। এসময়ে পিরোজপুরে মৃত্যু হয়েছে একজনের। ফলে সরকারী হিসেবেই দক্ষিণাঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৬৬৯ ও মৃতের সংখ্যা ৯৫’তে উন্নীত হল। এরমধ্যে চলতি মাসের প্রথম ১৮ দিনেই ১ হাজার ৬০১ জন আক্রান্ত সহ ৩৩ জনের মৃত্যু হয়েছে।
শণিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশালে নুতনকরে ৩৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। যে সংখ্যাটা আগের দিন ছিল ২৬। তবে এসময়ে বরিশালে কোন মৃত্যু ছিলনা। আগের দিন ৩ জনের মৃত্যু হয় এ জেলায়। জেলাটিতে শণিবার ৫৫ জন সহ মোট ৯৩৮ জনের সুস্থতার খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ। নতুন আক্রান্তেদের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা প্রায় ২৫।
অপরদিকে পটুয়াখালীতে আগের দিনের ২২ জনের স্থলে শণিবার নতুন করে ৪০জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮১৪। মৃত্যু হয়েছে ২৫ জনের। তবে গতকাল জেলাটিতে নুতন ২৮ জন সহ মোট ৩৪৩ জন সুস্থ্য হয়ে উঠেছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
দ্বীপজেলা ভোলাতে আগেরদিন কোন অক্রান্তের খবর না থাকলেও শনিবার নতুন ২১ জন সহ জেলায় মোট সংখ্যাটা দাড়িয়েছে ৪৪৩। মৃত্যু হয়েছে ৫ জনের। এমনকি গতকাল এ জেলায় নতুন কারো সুস্থ হয়ে ওঠারও খবর ছিলনা স্বাস্থ্য বিভাগের কাছে। এ পর্যন্ত মোট সুস্থ হয়ছেন ২৮০ জন। পিরোজপুরের পরিস্থিতিও যথেষ্ঠ অবনতি ঘটেছে। জেলাটিতে আগের দিনের ১০ জন থেকে শণিবার আক্রান্তের সংখ্যা ৩৮ জনে উন্নীত হয়েছে। এসময়ে জেলা সদরে ১ জনের মৃত্যু হয়েছে। এ জেলায় মোট আক্রান্ত ৪৪৩, মৃত্যু হয়েছে ৭জনের। শণিবার নতুন কারো সুস্থতার খবর মেলেনি জেলাটি থেকে ।
বরগুনাতেও সংক্রমন আগের দিনের তিনগুন বৃদ্ধি পেয়ে ৭ থেকে ২১-এ উন্নীত হয়েছে। তবে আগের দিন দুজনের মৃত্যু হলেও শণিবার কোন মৃত্যু ছিলনা জেলাটিতে। বরগুনাতে এ পর্যন্ত ৪৪৩ জন আক্রান্তের মধ্যে ৯ জনের মৃত্যু হয়েছে। শণিবার ৯ জন সহ মোট ২৪৩ জন সুস্থ হয়ে ওঠার খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ ।
একমাত্র ঝালকাঠীতে শণিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা আগের দিনের ১৭ থেকে ৫-এ হ্রাস পেয়েছে। এসময়ে জেলাটিতে কোন মৃত্যু ছিলনা । আগের দিন একজনের মৃত্যু ঘটে। তবে আগেরদিন জেলাটি থেকে ২২জনের সুস্থতার খবর দেয়া হলেও শণিবার সংখ্যাটা ছিল শূণ্য। এ পর্যন্ত ঝালকাঠীতে ৩৮১ জন আক্রান্তের বিপরিতে ১২ জনের মৃত্যু ঘটেছে।
এদিকে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে শণিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নতুন কোন রোগী ভর্তি না হলেও ২০ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে। ফলে বর্তমানে চিকিৎসাধীন রয়েছে আরো ৪৯ জন। হাসপাতালটির আইসোলেশন ওয়ার্ডে এসময়ে নুতন ১৫ জনকে ভর্তি করা হলেও ৪৪ জনকে ছাড়পত্র দেয়া হয়। ফলে চিকিৎসাধীন রয়েছে ৪৩ জন। হাসপতালটিতে ভর্তিকৃতদের মধ্যে গত ২৪ ঘন্টায় ১৫ জনের নমুনা পরিক্ষায় ৪ জনের দেহে করোনা ভাইরাস সনাক্ত হয়েছে। এপর্যন্ত হাসপাতালটিতে ভর্তিকৃতদের মধ্যে ৮৪৬ জনের নমুনা পরিক্ষায় ৩১৩ জনের দেহে করোনা ভাইরাস সনাক্ত হয়েছে বলে জানা গেছে।



 

Show all comments
  • মোঃ রাসেল ইসলাম ১৮ জুলাই, ২০২০, ১:৪৪ পিএম says : 0
    হে মহান আল্লাহ আমাদের কে আপনি আপনার রহিম রহমান নামের উছিলায় মাফ করে দিন। আল্লাহুম্মা ইন্নি আউযবিকা মিনাল বারাছি ওয়াল জুনুনি ওয়াল যুযামি ওয়া মিন ছায়্যিইল আছক্বাম।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ