Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

একান্ত আলোচনায় দ্ব›দ্ব নিরসনের চেষ্টা নেপালে

এনসিপির বৈঠক কাল পর্যন্ত স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

নেপালে ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির মধ্যে দ্ব›দ্ব ওয়ান-টু-ওয়ান আলোচনার মাধ্যমে নিরসনের চেষ্টা চলছে। পার্টির স্থায়ী কমিটির বৈঠকে উচ্চবাচ্য বা মন কষাকষির চেয়ে বরং যাদের মধ্যে মতভেদ রয়েছে তাদের মধ্যে আলোচনার মাধ্যমে সেটি সমাধানের জন্য আরো দু’দিন সময় দেয়া হয়েছে। ফলে বালুওয়াটারে ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির (এনসিপি) স্থায়ী কমিটির বৈঠকটি পঞ্চম দফায় রোববার পর্যন্ত স্থগিত করা হয়েছে। এদিকে, ‘অযোধ্যা’ নিয়ে অলির করা দাবির সমর্থনে নেপালের পুরাতত্ত¡ বিভাগ রামের জন্মভ‚মি খুঁজতে নেপালের দক্ষিণে থোরিতে খননকাজ শুরু করতে চলছে। একই সঙ্গে চলানো হবে গবেষণাও।

এনসিপি’র বৈঠকের বিষয়ে প্রধানমন্ত্রীর প্রেস পরামর্শদাতা সূর্য থাপা জানান, ‘রোববার বিকাল ৩টা ৪০ মিনিটে বৈঠকের সময়সূচি নির্ধারণ করা হয়েছে।’ এর আগে, সমাধানে পৌঁছতে দলের দুই কো-চেয়ার প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি ও পুষ্প কমল দাহাল বলেছিলেন, বিষয়টি সমাধান করার জন্য তাদের আরও কিছুটা সময় লাগবে। দাহাল এবং প্রবীণ নেতা মাধব কুমার নেপাল গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী অলির সাথে আলোচনায় তাকে পদত্যাগ করতে বলেন। তবে অলি সাফ জানিয়ে দেন যে, তিনি পদত্যাগ করবেন না। ফলে সেদিন কোন ফায়সালা ছাড়াই তিন নেতার বৈঠকটি শেষ হয়। এরই মধ্যে দুই চেয়ারম্যান ওয়ান-টু-ওয়ান বৈঠকে বসে একাধিক বার আলোচনা করেছেন বলে জানা যায়।

প্রসঙ্গত, ভারতের দীর্ঘদিন ব্যবহার করা নেপালি ৩টি এলাকাকে মানচিত্রে অন্তর্ভুক্ত করে পার্লামেন্টে বিল পাসের পর থেকেই ভারতপন্থী কিছু নেতা প্রধানমন্ত্রী কে পি শর্মা অলির বিপক্ষে চলে যান। এ গ্রæপের নেতৃত্ব দিচ্ছেন এনসিপির কো-চেয়ার পুষ্প কমল দাহাল। দ্ব›দ্ব এমন পর্যায়ে পৌঁছে যে, প্রথমে প্রধানমন্ত্রী এবং দলীয় প্রধানের পদ ত্যাগের দাবি জানানো হয়। অবশেষে যে কোন একটি পদ ছাড়তে হবে বলে এখনও জোর দিচ্ছেন এই গ্রæপের নেতারা। চীনের বলয়ে চলে যাচ্ছে বলে ভারত থেকে ইন্ধন যোগানো হয়। এমনকি প্রধানমন্ত্রী অলি অভিযোগ করেন যে, তাকে সরাতে দিল্লিতে ষড়যন্ত্র চলছে।

এনসিপির মধ্যেকার দ্ব›দ্ব নিরসনের নেপালে চীনা রাষ্ট্রদূত হু ইয়াঙ্কি শীর্ষ নেতৃবৃন্দের সাথে দফায় দফায় বৈঠক করেন। এর প্রেক্ষাপটে কমিউনিস্ট পার্টির মধ্যেকার দ্ব›দ্ব নিরসনের লক্ষ্যে গত ৮ জুলাই স্থায়ী কমিটির বৈঠক ডাকা হয়। তবে তা প্রাথমিকভাবে মুলতবি করা হয় ১০ জুলাই পর্যন্ত। কিন্তু দেশটিতে প্রবল বন্যা ও ভ‚মিধ্বসে ব্যাপক প্রাণহানির কারণে তা এক সপ্তাহ তথা গতকাল শুক্রবার পর্যন্ত মুলতবি করা হয়। অবশেষে তা আবারও রোববার পর্যন্ত স্থগিত হয়ে গেছে।

এদিকে, নেপালের দক্ষিণে থোরিতে খননকাজ করার সিদ্ধান্ত নিয়ে পুরাতত্ত¡ বিভাগের ডিজি দামোদর গৌতম জানান, একটি দায়িত্ববান সংস্থা হিসেবে দেশে সাংস্কৃতিক আর ধার্মিক স্থলগুলি নিয়ে পুরাতাত্তি¡ক খনন, অনুসন্ধান এবং বিশ্লেষণ করা হবে। গৌতম বলেন, ‘দেশের প্রধানমন্ত্রীর বক্তব্যের পরে আমাদেরও দায়িত্ব রয়েছে কিছু।’ আর সেই কারণেই নেপালের সঙ্গে রামের সম্পর্কের ভিত্তি খুঁজে বের করতে চেষ্টা করছে নেপাল। এ বিষয়ে খুব শিগগির একটি আলোচনা সভার আয়োজন করা হবে। যেখানে ইতিহাসবিদ, সাংস্কৃতিক বিশেষজ্ঞ, ধার্মিক নেতা, শিক্ষক, গবেষকরা উপস্থিত থাকবেন। এর পর খননের প্রধান স্থান নির্ধারণ করা হবে বলে জানান গৌতম।
নেপালের এই পদক্ষেপে উদ্বেগ দেখা দিয়েছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপিতে। কারণ, তাদের রাজনীতির অন্যতম ‘অ্যাজেন্ডা’ এই রামজন্মভ‚মি। রামের বিষয়ে কোন ঐতিহাসিক সাক্ষ্য প্রমাণও নেই। ফলে, নেপালের গবেষণায় সত্যিই যদি কিছু পাওয়া যায়, তাহলে মোদির ক্ষমতায় থাকার মূল ভিত্তিই নড়ে যাবে। সূত্র : দ্য হিমালয়ান টাইমস, টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ