Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘চামড়া সিন্ডিকেট ঠেকাতে প্রস্তুতি নিন’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

এবার ঈদে দেশের এতিম ও হতদরিদ্র মানুষ যাতে কোরবানির পশুর চামড়ার টাকা পায় সে ব্যাপারে আগাম কার্যকর পদক্ষেপ গ্রহণের আহবান জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এমপি। তিনি বলেছেন, সরকারকে কাঁচা চামড়া বিদেশে রফতানীর বিষয়টি সক্রিয় ভাবে বিবেচনা করতে হবে। কাঁচা চামড়া বিদেশে রফতানীর অনুমতি না থাকায় কোরবানীর ঈদে দেশের চামড়া ব্যবসায়ীরা সিন্ডিকেট করে স্বল্পমূল্যে চামড়া ক্রয় করে। খুচরা ব্যবসায়ীদের জিম্মি করে অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফার করে। এতে ক্ষতিগ্রস্ত হয় দেশের এতিম ও হতদরিদ্র মানুষ। গতকাল শুক্রবার এক স্মরণ সভায় তিনি এসব কথা বলেন।
জাতীয় পার্টি কাকরাইল কেন্দ্রীয় কার্যালয় মিলনায়তনে হুসেইন মুহম্মদ এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে জাতীয় যুব সংহতি এই স্মরণ সভার আয়োজন করে। সভায় খতমে কোরআন ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, কোরবানীর ঈদের চামড়ায় এতিমদের অধিকার রয়েছে। কোরবানীর চামড়া থেকে আয় দিয়ে দেশের অনেক এতিমখানা ও মাদরাসা পরিচালিত হয়। কিন্তু বাংলাদেশেরে চামড়ার ব্যবসা কিছু সংখ্যক অসাধু ব্যবসায়ী নিয়ন্ত্রণ করে। কাঁচা চামড়া বেশি দিন সংরক্ষণ করা যায় না, আবার চামড়া প্রক্রিয়াজাতকরণ এর মেশিনও আছে শুধু ঐ সিন্ডিকেটের হাতেই। তাই অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেটের কাছে কাছে লুট হয়ে যায় এতিমদের হক। তিনি বলেন, কাঁচা চামড়া বিদেশে রফতানীর অনুমতি থাকলে বিদেশীরা বাংলাদেশের চামড়া কিনতে আসবে। এতে কাঁচা চামড়ার বাজারে প্রতিযোগিতা তৈরী হবে। এতিম ও হতদরিদ্ররা কোরবানীর চামড়ায় প্রকৃত দাম পাবেন। বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দৃষ্টি আর্কষণ করছি।
জাতীয় যুব সংহতি সভাপতি আলমগীর সিদার লোটনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ফখরুল আহসান শাহাজাদা এর পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মীর আবদুস সবুর আসুদ, উপদেষ্টা ড. নুরুল আজহার, সম্পাদক মন্ডলীর সুলতান মাহমুদ, জহিরুল ইসলাম মিন্টু, বীরমুক্তিযোদ্ধা মো. ইসহাক ভুইয়া, আল জুবায়ের, আব্দুস সাত্তার গালিব, আবু সাদেক সরদার বাদল, শাহজাহান কবির, মাহমুদ আলম, সমরেশ মন্ডল মানিক প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরবানি

৯ জুলাই, ২০২২
৯ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ