Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আগস্ট থেকেই জ্বালানী তেলের উত্তোলন কমছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১:১০ পিএম

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের মহামারীর কারণে তেলের বিক্রি অস্বাভাবিক হারে কমে গেছে। এর ফলে পাল্লা দিয়ে কমছে এর দাম। গত মাসের তুলনায় তেলের দাম নেমেছে অর্ধেকে। সৌদি আরমকোর সর্বশেষ তথ্য অনুযায়ী, প্রতি লিটার ৯১ পেট্রোলের দাম এখন ০.৬৭ পয়সা (হালালা) এবং প্রতি লিটার ৯৫ অকটেনের দাম এখন ০.৮৬ পয়সা (হালালা)। যা গতকাল পর্যন্ত ছিল যথাক্রমে ১.১৩ ও ১.৪৭ সৌদি রিয়াল প্রতি লিটার।
এর আগে গত ২১ এপ্রিল আমেরিকায় তেলের দাম ডলারের নীচে নেমে এসেছিল। অর্থাৎ ইতিহাসে প্রথমবারের মতো জ্বালানী তেল বা ফুয়েলের দাম নেমে যায়।
যে কারণে চলতি বছরের আগস্ট থেকে জ্বালানি তেলের উত্তোলন দৈনিক প্রায় ১ কোটি ব্যারেল কমানোর সিদ্ধান্ত নিয়েছে ওপেক সদস্য দেশগুলো।
সউদী আরব জানায়, চাহিদা আর দামে স্থিতিশীলতা আনতেই উত্তোলন কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। শীর্ষ জ্বালানি উত্তোলক ও রফতানিকারক দেশ সৌদি আরব ও রাশিয়াসহ ওপেকের অন্য দেশগুলো জ্বালানির উত্তোলন ৯৭ লাখ ব্যারেল কমানোর সিদ্ধান্ত নিয়েছে।
এ চুক্তি অনুযায়ী উত্তোলন কমবে জুলাইয়ের শেষ নাগাদ। ২০২১ সালের জানুয়ারি থেকে দৈনিক ৫৮ লাখ ব্যারেল কমানো হবে জ্বালানির উত্তোলন, কার্যকর থাকবে ২০২২ সালের এপ্রিল পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ