Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সত্যিই কি মানুষের সমান?

ডেইলি মেইল | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

ফিলিপাইনে বিশালাকার বাদুড়ের একটি পুরানো ছবি টুইটারে আবারও ভাইরাল। ছবিতে দেখা যাচ্ছে মানুষের সমান আকারের বাদুড় একটি বাড়ির বাইরে তার থেকে ঝুলছে। যদিও এই ছবিটি রেডডিটে ২০১৮ সালে ভাইরাল হয়েছিল।

তবে টুইটার ব্যবহারকারী মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মে আবার তা শেয়ার করার পরে ছবিটি নতুন করে দৃষ্টি আকর্ষণ করেছে। টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘মনে আছে যখন আমি ফিলিপাইনে মানব আকারের বাদুড় রয়েছে বলেছিলাম? হ্যাঁ, আমি এই বিষয়টিই বলছিলাম।’

টুইটারে ছবিতে ২ লাখ ৬০ হাজার ‘লাইক’ এবং শতাধিক মন্তব্য জমা পড়েছে। যদিও অনেকে এই ছবিকে ‘ভয়াবহ’ বলে চিহ্নিত করেছেন। আবার অন্যরা ছবির সত্যতা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন। ছবিটি অবশ্য জাল নয়।

ফ্যাক্ট-চেকিং ওয়েবসাইট স্নোপসের মতে, ছবিতে সত্যিকারের এমন একটি প্রাণীকে দেখানো হয়েছে যা বাস্তব পৃথিবীতে বিদ্যমান। তবে ছবির এই বাদুড়ের প্রজাতি নিয়ে কিছুটা বিভ্রান্তি রয়েছে। ছবিতে একটি বিশাল গোল্ডেন ক্রাউনড ফ্লাইং ফক্স দেখা যাচ্ছে যা গোল্ডেন-ক্যাপড ফ্রুট ব্যাট হিসাবেও পরিচিত। এই প্রজাতির মেগাব্যাট ফিলিপাইনসে দেখা যায়।

দৈত্যাকার সোনার মুকুটযুক্ত উড়ন্ত বাদুড়ের ডানা ৫ ফুট ৫ ইঞ্চি পর্যন্ত হতে পারে। দেহের উচ্চতা প্রায় এক ফুট। সাধারণ বাদুড়ের চেয়ে এই ফলভ‚ক বাদুড়কে বড় দেখায় ঠিকই, তবে অবশ্যই তা মানুষের আকারের নয়।
ট্রিক ফটোগ্রাফি ব্যবহার করে বাদুড়টিকে বিশাল আকারের দেখানো হয়েছে। ছবিটি অপটিক্যাল ইলিউশন ফটোগ্রাফির একটি উদাহরণ। এটি এমন একটি ফটোগ্রাফি কৌশল যা অপটিক্যাল ধাঁধা তৈরি করে। বস্তুগুলোকে প্রকৃত আকারের চেয়ে আরও বড়, ছোট, কাছাকাছি কিংবা দূরে দেখানো হয়।

ফিলিপাইনের এক টুইটার ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই বাদুড় আসলে মানুষের মতো আকারে বড় নয়। তিনি বলেন, ‘আমি নিশ্চিতভাবে জানাতে পারি, তাদের দুই বিশাল ডানা রয়েছে। তবে ওদের চেহারা আসলে এত বড় নয়, মাঝারি (কিছুটা ছোট) আকারের কুকুরের মতো হতে পারে।’ ওই ব্যক্তি আরও জানিয়েছেন এই বাদুড়গুলো ‘সত্যিই নরম’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ