Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনের সঙ্গে ৯০০ কোটি টাকার ব্যবসা বাতিল করলো হিরো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ৪:০১ পিএম

লাদাখ ইস্যুর পরই ভারতজুড়ে চীনা পণ্য বয়কটের ডাক উঠেছে। একের পর এক চীনা অ্যাপ বাতিল করা হচ্ছে। বিভিন্ন সরকারি কাজে যুক্ত চীনা সংস্থাকে দেওয়া টেন্ডারগুলোও বাতিল করা হয়েছে। এবার চীনা সঙ্গ ত্যাগ করেছে ভারতের বিখ্যাত সাইকেল প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিরো। চীনের সঙ্গে প্রায় ৯০০ কোটি টাকার আসন্ন বাণিজ্যিক চুক্তি বাতিল করে দিয়েছে। এর আগে সরকারিভাবে টিকটক, ভিগোসহ ৫৯টি চীনা অ্যাপস বাতিল করা হয়েছিল।
সম্প্রতি এই ক্ষতি পুষিয়ে দিতে জার্মানির একটি সংস্থার সঙ্গে চুক্তি করার কথা চলছে। জার্মানিতে শো রুম খুলছে হিরো। সেখান থেকে ইউরোপের নির্দিষ্ট কয়েকটি দেশের বাজার ধরার পরিকল্পনা রয়েছে তাদের।
সংস্থার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর পঙ্কজ মুঞ্জাল জানিয়েছেন, আগামী তিন মাসের জন্য পণ্য ও কাঁচামাল সরবরাহ করা নিয়ে চুক্তি করা হয়েছিল চীনা সংস্থার সঙ্গে। কিন্তু লাদাখে চীনা আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই চুক্তি আমরা একতরফাভাবে বাতিল করছি।
পঙ্কজ মুঞ্জাল আরো জানিয়েছেন, করোনা ভাইরাস মহামারিতে গত কয়েক মাসে বিশ্বজুড়ে সাইকেলের চাহিদা বেড়েছে। সেই জোয়ারে হিরো সাইকেলের চাহিদাও বাড়ছে। চীনা প্রতিষ্ঠান ‘হাইঅ্যান্ড বাইসাইকেল’ এর যন্ত্রাংশ আমদানি করত হিরো সাইকেলস। এছাড়া জানা যাচ্ছে, সংস্থাটি বাইসাইকেলের পর খুব শিগগির হিরোর মোটর সাইকেলের চীনা যন্ত্রাংশও বাতিল করতে যাচ্ছে। এক্ষেত্রেও আবার জাপানের দিকে ঝুকতে পারে হিরো।



 

Show all comments
  • Azad mullah ৯ জুলাই, ২০২০, ১২:০৫ এএম says : 0
    ভারত চাইনিজ বিবাদে বাংলাদেশের ব্যবসা বাণিজ্য খুবই সতর্ক ও বিচক্ষণতার সাথে করতে হবে ওরা উভয়ই আমাদের বন্ধু রাষ্ট্র উভয় দেশের সাথে ই আমাদের দেশের ব্যবসার উন্নতি করতে হবে উভয় দেশের কমতি কে আমাদের পোর করতে হবে তাই আমাদের দেশের প্রোডাকশন আরো উন্নতি এবং প্রসার বিস্তার করতে হবে এতে ভারত চাইনিজ ও আমাদের সবারই লাভ হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ