Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বে বাড়ছে ই-বর্জ্য : ভয়াবহ হুমকির মুখে স্বাস্থ্য ও পরিবেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২০, ৭:০১ পিএম

জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, ২০১৯ সালে বিশ্বব্যাপী ইলেক্ট্রনিক বর্জ্যের পরিমাণ ছিল ৫ কোটি ৩৬ লাখ মেট্রিক টন, যা পূর্বের বছরের চেয়ে প্রায় ২০ লাখ মেট্রিক টন বেশি। জাতিসংঘ বিশ্ববিদ্যালয়, ইন্টারন্যাশনাল সলিড ওয়েস্ট অ্যাসোসিয়েশন ও আরও কয়েকটি প্রতিষ্ঠান একত্রে এ গবেষণা পরিচালনা করেছে। এতে বলা হয়, ২০৩০ সালের মধ্যে বিশ্বে ই-বর্জ্যের পরিমাণ দাঁড়াতে পারে ৭ কোটি ৪০ লাখ মেট্রিক টন।- বার্তা সংস্থা এপি

ফেলে দেওয়া এসব ইলেকট্রনিক উপাদানের যেমন মানুষের ভয়াবহ স্বাস্থ্যগত ঝুঁকি বয়ে আনতে পারে , তেমনি পরিবেশের জন্যও ব্যাপক ক্ষতিকর বলে অভিমত দিয়েছেন গবেষকরা ।

গবেষণা প্রতিবেদনে আরও বলা হয় , প্লাস্টিক ও সিলিকনের এসব ই - বর্জ্যে উল্লেখযোগ্য পরিমাণ কপার , স্বর্ণ এবং অন্যান্য মূল্যবান ধাতু ছিল , যা সার্কিট বোর্ডগুলোতে বিদ্যুৎ প্রবাহের জন্য ব্যবহার করা হয়। এসব বর্জ্যের প্রায় ছয় ভাগের একভাগ পুনরায় ব্যবহার যোগ্য ; বাকিগুলো ফেলনা , যার আর্থিক মূল্য প্রায় ৫ হাজার ৭০০ কোটি ডলার ।

গবেষকদের দাবি, গত বছর ফেলে দেওয়া সব ব্যাটারি এবং প্লাগের ওজনের পরিমাণ ছিল যুক্তরাজ্যের বিখ্যাত প্রমোদ তরী ‘কুইন মেরি-২’ এর মতো ৩৫০টি জাহাজের সমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ