Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সেনাদের খাদ্য তালিকা থেকে মাংস বাদ দিল লেবানন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ৩:১০ পিএম

লেবানন তার ইতিহাসের সবচেয়ে খারাপ অর্থনৈতিক অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে এখন। দেশটির ঋণের ভার ক্রমেই বেড়ে চলছে। জিডিপি ও বৈদেশিক ঋণের অনুপাতের হিসাবে লেবানন এই মূহুর্তে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ঋণগ্রস্ত দেশ। দেশটিতে তরুণদের মধ্যে বেকারত্ব ৩৭ শতাংশ, সার্বিক বেকারত্বের হার ২৫ শতাংশ।
বিশ্বব্যাংকের হিসাবে, দেশটির এক তৃতীয়াংশ জনগণ দারিদ্র সীমার নিচে বাস করে। সেই সঙ্গে সম্প্রতি দেশটিতে মুদ্রার আরেক দফা অবমূল্যায়নের ফলে পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ।
ইতিমধ্যেই লেবানন সরকার দেশটির সেনাবাহিনীর সদস্যদের খাবারের মেন্যু থেকে মাংস বাদ দিয়েছে। অর্থনৈতিক খারাপ অবস্থার মধ্যেই জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার থেকেই সেনাবাহিনীর খাবারের তালিকা থেকে মাংস বাদ দেওয়া হয়েছে। আর গত ছয় মাসে দেশটিতে খাদ্যের দাম বেড়েছে ৭০ শতাংশ।
জানা গেছে, সে দেশে ভেড়ার এক কেজি মাংসের দাম এখন ৮০ হাজার লেবানিজ পাউন্ড। অথচ, মাস তিনেক আগে ভেড়ার মাংষ ৩০ হাজার লেবানিজ পাউন্ডে পাওয়া যেত।
অন্যান্য খাদপণ্যের দামও বেড়েছে। বিষয়টি বিবেচনা করে সেনাবাহিনীর সদস্যরা দায়িত্বে থাকা অবস্থায় মাংস পাবেন না বলে জানিয়েছেন সেনাবাহিনীর একজন মুখপাত্র। সূত্র : আরব নিউজ



 

Show all comments
  • omor faruk ১ জুলাই, ২০২০, ৪:৫২ পিএম says : 0
    আল্লাহ তায়ালা রহম করুন আমিন।
    Total Reply(0) Reply
  • মোঃ মাসুদ রানা ১ জুলাই, ২০২০, ৬:২৯ পিএম says : 0
    আহ! খুবি দুঃখজনক ঘটনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ