Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টাকা দিয়ে স্ত্রীসহ জেলে

বিবিসি নিউজ | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

ভুয়া পদ সৃষ্টি করে স্ত্রীকে চাকরি দিয়ে জেলের ঘানি টানতে হচ্ছে ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রীকে। অবশ্য তিনি একা নন জেলের সঙ্গী হিসাবে স্ত্রীকেও পেয়েছেন। সাবেক প্রধানমন্ত্রী ফ্রাঁসোয়া ফিলন স্ত্রী পেনেলোপ ফিলনকে বসিয়ে বসিয়ে রাষ্ট্রীয় কোষাগার থেকে হাজার হাজার ইউরো দিয়েছেন।

এই অপরাধের জন্য আদালত ফ্রাঁসোয়াকে পাঁচ বছরের কারাদন্ড দিয়েছেন আদালত। আর অর্থ আত্মসাৎ এবং তথ্য গোপন করার অপরাধে তার স্ত্রী পেনেলোপ ফিলনকে দেয়া হয়েছে তিন বছরের স্থগিত কারাদন্ড। কারাদন্ডের পাশাপাশি ফিলনকে ৩ লাখ ৭৫ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। একই সঙ্গে সরকারি অফিস থেকে ১০ বছরের জন্য দূরে থাকতে বলা হয়েছে।

বিচারক রায় ঘোষণার সময় জানান, কাজ না করিয়ে কিংবা অল্প কাজের বিনিময়ে ফিলন তার স্ত্রীকে হাজার হাজার ইউরো বেতন দিয়েছেন। বিচারক মন্তব্য করেন, ‘যে কাজ করা হয়েছে, তার সঙ্গে এই পারিশ্রমিক বেমানান। মিসেস ফিলনকে যে পদে নিয়োগ দেয়া হয় তার কোনো ব্যবহারই হয়নি।’
এই কেলেঙ্কারির জন্য ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দৌঁড় থেকে ছিটকে পড়েন ফ্রাঁসোয়া। তিনি ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির অধীনে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৫৮ সালে ফ্রান্স রিপাবলিক প্রতিষ্ঠার পর ফ্রাঁসোয়া ফিলনই দেশটির প্রথম কোনো সিনিয়র নেতা যিনি এতবড় সাজার মুখোমুখি হলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ