Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১২:০১ এএম

ইইউ দূতকে
ইইউ দ‚ত ইসাবেল ব্রিলহান্টি পেডরোসাতোকে তিন দিনের মধ্যে দেশটি ছেড়ে চলে যেতে বলেছেন। টেলিভিশনে দেয়া এক বক্তব্যে মাদুরো বলেন, ইইউ দ‚তকে চলে যেতে বিমান ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে। ভেনেজুয়েলার বিরুদ্ধে ইউরোপের উপনিবেশবাদী আচরণ যথেষ্ট সহ্য করা হয়েছে। গত সোমবার ভেনেজুয়েলার ১১ জন কর্মকর্তা ছাড়াও সংসদ সদস্য, শীর্ষ সামরিক কর্মকর্তা ও এক ম্যাজিস্ট্রেটের ওপর নিষেধাজ্ঞা দেয় ইউরোপিও ইউনিয়ন।স্পুটনিক, রয়টার্স।


নজরদারি-মহড়া
প‚র্ব লাদাখে চীনের সঙ্গে সাত সপ্তাহ ধরে সীমান্ত উত্তেজনার জেরে ভারত মহাসাগরে নজরদারি অভিযান ও সরঞ্জাম মোতায়েন বাড়িয়েছে ভারতীয় নৌবাহিনী। এছাড়া যুক্তরাষ্ট্র ও জাপানের মতো নৌবাহিনীর সঙ্গে সহযোগিতার সম্পর্কেও গতি এনেছে তারা। আঞ্চলিক নিরাপত্তার চিত্র দ্রæত পরিবর্তিত হতে থাকায় এসব পদক্ষেপ নিয়েছে ভারতের নৌবাহিনী। গত শনিবার ভারতীয় নৌবাহিনী এবং জাপানের নৌবাহিনী ভারত মহাসাগরীয় অঞ্চলে গুরুত্বপ‚র্ণ একটি মহড়ায় অংশ নেয়। এনডিটিভি।


এফবিআইর সতর্কতা
যুক্তরাষ্ট্রের ফেডারেল তদন্ত সংস্থা এফবিআই করোনাভাইরাসের অ্যান্টিবডি টেস্টের ভুয়া বিজ্ঞাপনের বিষয়ে সতর্ক করে বলেছে, এর মাধ্যমে ব্যক্তিগত তথ্য চুরি করে প্রতারক চক্র জালিয়াতির মাধ্যমে স্বাস্থ্য বীমার টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টা করতে পারে। এসব প্রতারক চক্র অনলাইনে, সোশাল মিডিয়ায় অথবা মেইলের মাধ্যমে ভুয়া অথবা অননুমোদিত অ্যান্টিবডি টেস্টের বিজ্ঞাপন দিচ্ছে বলে শুক্রবার ওই সতর্কবার্তায় এফবিআই জানিয়েছে। নিউ ইয়র্ক টাইমস।

কিশোর নিহত
যুক্তরাষ্ট্রের সিয়াটলে স্বঘোষিত পুলিশমুক্ত অঞ্চলে একের পর এক গুলির শিকার হচ্ছে বাসিন্দারা। সর্বশেষ স্থানীয় সময় রোববার দিবাগত রাত ৩টায় গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারিয়েছে ১৬ বছর বয়সী এক কিশোর। ১৪ বছর বয়সী অপর এক কিশোর গুলিবিদ্ধ হয়ে গুরুতরভাবে আহত হয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক। এ নিয়ে ১০ দিনের মধ্যে ৬ জন ব্যক্তি গুলির শিকার হয়েছেন। দ্য গার্ডিয়ান।

করোনাকে পরাজিত
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন কোভিড-১৯ ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে পরস্পরকে দোষারোপ করার পরিবর্তে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালাতে বিশ্ব স¤প্রদায়ের প্রতি আহŸান জানিয়েছেন। পুতিন বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ‘এ মহামারি কার্যকরভাবে মোকাবেলায় পরস্পরকে দোষ না দিয়ে আমাদের ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালানো প্রয়োজন।’ তিনি বলেন, ‘দোষারোপের পথ পরিহার করে’ সংহতি প্রকাশের মাধ্যমে বিশ্ব কোভিড-১৯ ভাইরাসের হুমকি মোকাবেলা করতে পারে। তাস,সিনহুয়া।


৫৯ অ্যাপ নিষিদ্ধ
সীমান্ত উত্তেজনা নিয়ে চীনের বিরুদ্ধে বড় ধরনের পদক্ষেপ নিল ভারত। দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি করে টিকটকসহ কমপক্ষে ৫৯টি চীনা অ্যাপস নিষিদ্ধ করেছে। নিষিদ্ধ অ্যাপের তালিকায় শেয়ারইট, হেলো, লাইকি, উইচ্যাট, ইউসি ব্রাউজার সহ অনেক জনপ্রিয় অ্যাপ রয়েছে। ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার লক্ষ্যেই এই পদক্ষেপ। ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, ‘এই সিদ্ধান্ত ভারতীয় সাইবারস্পেসের সুরক্ষা ও সার্বভৌমত্ব নিশ্চিত করার লক্ষ্যে একটি পদক্ষেপ।’ রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ