Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

থাইল্যান্ডে জরুরি অবস্থার মেয়াদ জুলাইয়ের শেষ পর্যন্ত বৃদ্ধি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২০, ৪:৫৪ পিএম

থাইল্যান্ডে জরুরি অবস্থার মেয়াদ জুলাইয়ের শেষ পর্যন্ত বাড়ানো হয়েছে। করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গের ঝুঁকি এড়াতে মঙ্গলবার এই সিদ্ধান্ত নেয়া হয় বলে দেশটির একজন কর্মকর্তা জানিয়েছেন। থাইল্যান্ডে ইতিমধ্যে লকডাউন শিথিল করে রেস্তোরা ও বার পুনরায় খোলা এবং কিছু বিদেশীকে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে।

এ বিষয়ে থাই সরকারের মুখপাত্র নারুমন পিনোসিনওয়াত একটি ব্রিফিংয়ে বলেন, মন্ত্রিসভা জরুরি আদেশের মেয়াদ বাড়ানোর অনুমোদন দিয়েছে কারণ বৈশ্বিক মহামারী এখনও অব্যাহত রয়েছে।

বুধবার থেকে আরও কিছু বিধিনিষেধ তুলে দেয়ার কারণে, ভ্রমণ নিয়ন্ত্রণ এবং দ্বিতীয় তরঙ্গের ঝুঁকি হ্রাস করতে সরকারের জন্য জরুরি অবস্থা অব্যাহত রাখা প্রয়োজন।

জরুরি অবস্থা সরকারকে একাধিক অতিরিক্ত ক্ষমতা প্রদান করে। এর মধ্যে রয়েছে কোন স্থানে তদন্ত করতে কর্মকর্তাদের মোতায়েন করা, কারফিউ জারি করা, সমাবেশে সীমাবদ্ধকরণ, ভ্রমণ নিয়ন্ত্রণ ইত্যাদি

করোনা সংক্রমণ ছড়ানো প্রথম দেশগুলোর অন্যতম থাইল্যান্ড। তবে দেশটিতে ভাইরাসটির সংক্রমণ অনেক কম। এখন প্রায়ই আক্রান্ত ও মৃত্যুবিহীন দিন পার করছে থাইল্যান্ড। সংক্রমণ কমে আসায় থাইল্যান্ড ১ জুলাই থেকে আন্তর্জাতিক বিমান চলাচল শুরু করার ঘোষণা দিয়েছে। সোমবার এই ঘোষণা দিয়েছে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

আগামীকাল বুধবার থেকে পাব, বার এবং কারাওকে ভেন্যুগুলো পুনরায় খুলে যাচ্ছে, দেশটির সরকারের কোভিড-১৯ মহামারি মোকাবিলা পরিস্থিতি পর্যবেক্ষণ বিষয়ক বিশেষ সেন্টারের এক মুখপাত্র তেওইয়েসিন উইসানুইয়োতিন এমন ঘোষণা দেয়ার পর আন্তর্জাতিক রুটগুলোতে বিমান চলাচল শুরুর এই ঘোষণা আসলো।

চীনের পরপরই থাইল্যান্ডে করোনার বিস্তার শুরু হলেও দেশটি তা সামাল দিতে সক্ষম হয়। তাই ছয় মাস পার হলেও সেখানে এখন করোনায় আক্রান্ত সক্রিয় রোগী ৫৮ জন। আক্রান্তদের ৫৮ জন মারা গেছেন। মোট ৩ হাজার ১৬৯ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হলেও তাদের ৩ হাজার ৫৩ জন ইতোমধ্যে সুস্থ হয়েছেন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ