Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফ্রান্সের প্রধানমন্ত্রী পদে থেকেও পৌরসভার মেয়র নির্বাচিত হলেন ফিলিপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ৮:০৬ পিএম

আজ সোমবার ২৯ জুন দ্বিতীয় দফার নির্বাচনে ৫৮.৮ শতাংশ ভোট পেয়ে ক্ষমতাসীন দল এলআরইএম থেকে উত্তরাঞ্চলীয় সমুদ্রবন্দর শহর ‘ল্য হাভ’ পৌরসভার মেয়র নির্বাচিত হলেন ফ্রান্সের বর্তমান প্রধানমন্ত্রী এদোয়াখ্দ ফিলিপ ।
দেশটির আইন অনুযায়ী প্রধানমন্ত্রী পদে থেকে পৌরসভার মেয়র নির্বাচিত হলে প্রধানমন্ত্রীর মেয়াদকালীন অন্য কাউকে (কাউন্সিলরদের) দায়িত্ব দিয়ে রাখতে পারবেন; প্রধানমন্ত্রীত্ব শেষের পর মেয়র হিসেবে কাজ শুরু করতে পারবেন।
বহুল আলোচনা রয়েছে, ফরাসী প্রেসিডেন্ট কিছুদিনের মধ্যে মন্ত্রিসভায় রদবদল করতে যাচ্ছেন। প্রধানমন্ত্রী পদেও রদবদল হওয়ার জোর আলোচনা চলছে। তবে ফিলিপের এ জয়ে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ রোববার রাতে এলিজি প্রাসাদ থেকে শুভেচ্ছা জানিয়েছেন।
এদিকে প্যারিসে অ্যান ইদালগো সরকারি দলের জোটের প্রার্থীকে হারিয়ে পুনরায় মেয়র নির্বাচিত হয়েছেন। ৫০.২ শতাংশ ভোট পেয়ে বামপন্থী সোশ্যালিস্ট পাটির প্রার্থী ইদালগো নির্বাচিত হলেন। লে রিপাবলিক দলের প্রার্থী রাশিদা দাতি পেয়েছেন ৩২ শতাংশ ভোট, ক্ষমতাসীন দলের আন বুজি পেয়েছেন মাত্র ১৬ শতাংশ ভোট।
২৯ জুনের শেষদফার নির্বাচনের মাধ্যমে ফ্রান্সে ৩৫ হাজারের বেশি পৌরসভায় মেয়র ও তার পারিষদরা ৫ বছরের নির্বাচিত হলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ