Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মীরের হুরিয়ত কনফারেন্স নেতা গিলানির পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ৭:৩৩ পিএম

ভারত অধিকৃত কাশ্মীরের অল পার্টি হুরিয়ত কনফারেন্স থেকে পদত্যাগ করলেন কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানি। সোমবার একটি অডিও বার্তায় দল থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেন তিনি।
অডিও বার্তায় গিলানি বলেন, বর্তমান পরিস্থিতিতে আমি অল পার্টি হুরিয়ত কনফারেন্স থেকে ইস্তফা দিচ্ছি। এই সিদ্ধান্ত দলের সব মহলে জানিয়ে দিয়েছি। গিলানি তার ইস্তফার কারণ হিসেবে দলীয় কিছু কর্মীর নেতৃত্বের প্রতি বিরুদ্ধে বিদ্রোহকে উল্লেখ করেছেন।
কাশ্মীরের বৃহত্তম বিচ্ছিন্নতাবাদী সংগঠন হুরিয়ত কনফারেন্স। বেশ কয়েকটি বিচ্ছিন্নতাবাদী দলের মিলিত সংগঠন এটি। ৯০ বছরের গিলানি ছিলেন এটির আজীবনের জন্য চেয়ারম্যান। ২০১০ সাল থেকে নতুন ধরনের প্রতিবাদ ও বিক্ষোভের চিত্র ভেসে উঠতে শুরু করে উপত্যকায়। যখন প্রতিবাদের মূল অস্ত্র হয়ে উঠতে শুরু করে পাথর ছোঁড়া। সেই সময় থেকে বেশিরভাগ সময়েই গৃহবন্দী অবস্থায় থাকতে হয়েছে গিলানিকে।
তাকে ২০০৩ সালে জোর করে হুরিয়ত কনফারেন্সের সিংহাসনে বসানো হয় বলে দাবি করেছেন গিলানি। পরে তাকে আজীবনের চেয়ারম্যান করা হয়।
অডিয়ো বার্তার পাশাপাশি দু পাতার একটি চিঠি লিখে হুরিয়ত কনফারেন্স থেকে পদত্যাগ করেন সৈয়দ আলি শাহ গিলানি। গত বছর অগস্ট মাসে কেন্দ্রীয় সরকার কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর হুরিয়তের অন্যান্য দল ও নেতারা কিছুই করতে পারেনি বলেও অভিযোগ করেছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ