Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের প্রধান বিচারপতির বাইক প্রীতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ৫:১৪ পিএম

মোটরবাইকের প্রতি তার প্রেম বলতে গেলে সেই শৈশব থেকে। এবার হার্লে ডেভিডসন ‘সিভিও ২০২০’ চড়তে দেখা গেল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদেকে।

সম্প্রতি নাগপুরে গিয়েছিলেন প্রধান বিচারপতি। সপ্তাহান্তের ছুটি কাটাচ্ছিলেন সেখানে। সেই সময়েই হালকা মুডে হার্লেতে চড়েছিলেন তিনি। প্রধান বিচারপতি বোবদেকে যারা চেনেন, তারা বলেন, বাইকের প্রতি এক অদ্ভুত ভালবাসা রয়েছে তার। আগেও বহুবার তার এই বাইক প্রীতি দেখা গিয়েছে। আগে একটি রয়্যাল এনফিল্ড বাইকে চড়তেন তিনি। নিজেই সাক্ষাৎকারে জানিয়েছেন সেই কথা।

‘সিভিও ২০২০’ লিমিটেড এডিশিন বাইক। অর্থাৎ এই ধরনের মডেল খুব কমই বানিয়েছে কোম্পানি। এই বাইকেই টি-শার্ট আর প্যান্ট পরে দেখা গিয়েছে বোবদেকে। তার আশেপাশে অবশ্য অনেকেই ছিলেন। সেইসঙ্গে হার্লে ডেভিডসন কোম্পানির প্রতিনিধিও উপস্থিত ছিলেন সেখানে। সিভিও ২০২০ বাইকের ইঞ্জিনের ক্ষমতা ১৯২৩ সিসি। প্রতি লিটারে ১৭ কিলোমিটার মাইলেজ দিতে পারে এই বাইক। অ্যান্টি লকিং ব্রেকিং সিস্টেম এই বাইকের অন্যতম বৈশিষ্ট্য। ওজন ৪২৮ কেজি। দামও নেহাত কম নয়। ভারতে এই বাইকের দাম প্রায় ৫১ লাখ রুপি।

গত বছর ১৭ নভেম্বর রঞ্জন গগৈয়ের অবসরের পরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির আসনে বসেন এস এ বোবদে। তারপরেই একটি সাক্ষাৎকারে নিজের বাইক প্রীতির কথা বলেছিলেন তিনি। প্রধান বিচারপতি বলেন, আমি বাইকে চালাতে ভালবাসি। আমার আগে একটি বুলেট ছিল।’ বুলেট জাতীয় ভারী গাড়ি চালাতেই তিনি ভালবাসেন বলে জানিয়েছিলেন বোবদে।

চলতি বছরেই অবশ্য একটি বাইক দুর্ঘটনার কবলে পড়েন বোবদে। জানা গিয়েছে, একটি হার্লে ডেভিডসন বাইক টেস্ট করতে গিয়ে পড়ে গিয়ে গোড়ালিতে চিড় ধরে তার। এর ফলে বেশ কিছুদিন বাড়িতেই বিশ্রামে ছিলেন তিনি। সুপ্রিম কোর্টে আসতে পারেননি। যদিও তাতে তার বাইক প্রীতি বিন্দুমাত্র কমেনি।

শুধুমাত্র বাইক চালানোই নয়, বাইকের উপর হওয়া সিনেমা দেখতেও খুবই পছন্দ করেন ভারতের প্রধান বিচারপতি। চে গুয়েভারার উপর হওয়া বিখ্যাত সিনেমা ‘মোটসাইকেল ডায়েরিজ’ তার খুব পছন্দের সিনেমা বলেই জানিয়েছেন বোবদে। সূত্র: ডেইলিহান্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ