Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

কুয়েত ১১০ মিলিয়নের ইউরোফাইটার ৩২১ মিলিয়ন ডলারে কিনায় সংসদের তলব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ৪:২৪ পিএম

কুয়েত ১১০ মিলিয়নের ইউরোফাইটার ৩২১ মিলিয়ন ডলারে কিনেছে। তাই তলব করেছে দেশটির জাতীয় সংসদ।-গালফ নিউজ
কুয়েতের সংসদীয় কমিটি দ্বিগুণেরও বেশি দামে ইউরোফাইটার ক্রয়ের জন্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে তলব করে জানতে চেয়েছে, ২০১৫ সালে ইতালির কাছ থেকে ৮ বিলিয়ন ইউরো দিয়ে যে ২৮টি জঙ্গি বিমান কেনা হয়েছে তাতে কেন বেশি অর্থ দেয়া হয়েছে।

কাতার একই ধরনের ২৪টি জঙ্গি বিমান ক্রয় করেছিল ৫ বিলিয়ন পাউন্ড দিয়ে, সৌদি আরব ৭২টি ইউরোফাইটার কেনে ৮.৮৬ বিলিয়ন ডলার দিয়ে। ব্রিটেনের কাছ থেকে ২৪টি টাইফুন জঙ্গি বিমান ওমান কিনেছিল ২.২৪ বিলিয়ন ডলার। কুয়েতে দুটি সামরিক এয়ারবাস , তিরিশটি ক্যারাকাল সামরিক হেলিকপ্টার ও ইউরোফাইটার টাইফুন জঙ্গি বিমান ক্রয় নিয়ে তদন্ত চলছে । এছাড়া কুয়েতের বিমান বাহিনীর বৈমানিকদের জন্যে পাঁচতারকা ক্লাব ও পানি লবণামুক্ত প্লান্ট নির্মাণ নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে ।

গত ফেব্রুয়ারিতে কুয়েতের সংসদ দেশটির এয়ারলাইন্সের জন্যে ২৫টি এয়ারবাস বিমান ক্রয়ে উৎকোচ গ্রহণের অভিযোগে বড় অঙ্কের জরিমানা করে। এঘটনার পর এয়ারবাস কোম্পানি বিমান বিক্রয়ের ক্ষেত্রে দুর্নীতির জন্যে ব্রিটেন , ফ্রান্স ও যুক্তরাষ্ট্রকে ৩ . ৬ বিলিয়ন ইউরো জরিমানা দিতে সম্মত হয় ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ