Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে একযোগে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি, দেশব্যাপী প্রতিবাদ-বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ৪:২১ পিএম

ভারতে একযোগে পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধি করায় দেশব্যাপী প্রতিবাদ-বিক্ষোভ করেছে প্রধান বিরোধীদল কংগ্রেস। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে দলটির নেতা-কর্মীরা সড়কে নেমে বিক্ষোভ প্রদর্শন করেন। এছাড়াও দলের সাংসদ, বিধায়ক এবং নেতারা এ বিষয়ে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের কাছে লিখিত জমা করবেন যাতে এই মূল্যবৃদ্ধি দ্রুত তুলে নেওয়া হয়। তাঁরা সরকারের উদ্দেশ্যে পেট্রোল এবং ডিজেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি জানিয়েছেন।
একটি বিবৃতিতে অল-ইন্ডিয়া কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক, সংস্থার ইন-চারজ কে সি ভেনুগোপাল জানিয়েছেন, অপ্রত্যাশিতভাবে বারবার জ্বালানির দাম বাড়ানোর প্রতিবাদ চরমে উঠবে। করোনা সংকটে সাধারণ মানুষের উপর এইভাবে বলপুর্বক লুট এটা মেনে নেওয়া যায় না।
রাজধানী দিল্লিতে আজ প্রতি লিটার পেট্রোলের দাম ৮০ টাকা ৪৩ পয়সা। অন্যদিকে, ডিজেলের দাম ৮০ টাকা ৫৩ পয়সা হয়েছে।
কংগ্রেসের অন্তবর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী আজ বলেন, ‘২৫ মার্চ লকডাউনের পরে মোদি সরকার গত তিন মাসে ২২ বার পেট্রোল এবং ডিজেলের দাম বাড়িয়েছে। ডিজেলের দাম প্রতি লিটারে ১১ টাকা এবং পেট্রোলের দাম লিটার প্রতি ৯ টাকা ১২ পয়সা বৃদ্ধি করেছে। গত তিন মাসে মোদি সরকার আবগারি শুল্ক বৃদ্ধির মধ্য দিয়ে বার্ষিক লাখ লাখ কোটি টাকা সংগ্রহ করার ব্যবস্থা করেছে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ক্রমাগত হ্রাস পাওয়ার সময়েই এই সব ঘটছে।’
সরকারের দায়িত্ব হল কঠিন সময়ে দেশবাসীর সহায় হওয়া এবং তাদের দুর্ভোগের সুযোগ নিয়ে মুনাফা করা উচিত নয় বলেও কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী মন্তব্য করেন।
এদিকে আগামী ৩০ জুন থেকে ৪ জুলাই তারিখের মধ্যে দেশের সবস্তরে বিশাল প্রতিবাদ পরিচালনা করবে।
আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম রেকর্ড হারে কমে যাওয়ায় অনেকটাই লাভ করেছে কেন্দ্র, তারপরেও এমন ঘটনা কেমন করে ঘটে চলেছে তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।
সোমবার থেকেই সোশ্যাল মিডিয়ায় একটি প্রচার শুরু করছে কংগ্রেস যার নাম ‘স্পিক আপ অন পেট্রোল ডিজেল প্রাইস হাইক’। কৃষক, বাস এবং ট্যাক্সি ড্রাইভার, ট্রান্সপোর্টার, ওলা-উবের ড্রাইভার এবং সাধারণ মানুষের ভোগান্তির কঠা তুলে ধরতে এই প্রচার শুরু করছে কংগ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ