Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘ঈশ্বরের ডাকেই’ আমি প্রেসিডেন্ট হয়েছি : চাকভেরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২০, ৪:২৫ পিএম

মালাউই’র বিরোধী দলীয় নেতা লাজারাস চাকভেরা দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে জয় লাভ করেছেন। গতকাল শনিবার ভোট গননা শেষে তাকে বিজয়ী হিসেবে ঘোষণা করে নির্বাচন কমিশন। ধর্মপ্রাণ চাকভেরা জানান, ‘ঈশ্বরের ডাকেই’ রাজনীতিতে নাম লিখিয়েছেন তিনি।
সম্প্রতি নির্বাচনী প্রচারণার সময় ইন্টারনেটে ছাড়া একটি ভিডিও ক্লিপে চাকভেরার বক্তব্য তুলে ধরেছে বার্তা সংস্থা এএফপি। তাতে বলেন, “একদিন ঈশ্বরের সঙ্গে আমার মনের কথা হয়েছিল। তিনি এমনটা বলেননি যে, আমি তোমাকে যাজকবৃত্তির বাইরে নিয়ে যাচ্ছি। ঈশ্বর বলছিলেন, আমি তোমার পরিধি বাড়াচ্ছি, যাতে করি তুমি পুরো জাতির জন্য যাজকের কাজ করতে পারো।”
গত সাত বছর ধরে মালাউইয়ের সবচেয়ে পুরোনো রাজনৈতিক দল মালাউই কংগ্রেস পার্টি-এমসিপি’র নেতৃত্ব দিয়ে আসছিলেন ৬৫ বছর বয়সী চাকভেরা। দলটি ১৯৬৪ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত এক নায়ক শাসক হ্যাস্টিংস বান্দার এক দলীয় শাসনের সময় ক্ষমতায় ছিল।
চাকভেরার নেতৃত্বে ২০১৪ সালে নির্বাচনে অংশগ্রহণ করে দ্বিতীয় হয় এমসিপি পার্টি। ভোটে পিটার মুথারিকার কাছে হেরে যায় তারা। গত বছরের মে মাসে নির্বাচন হলে তাতেও হারেন চাকভেরার দল। কিন্তু প্রশ্নবিদ্ধ নির্বাচনের ভোট প্রত্যাখ্যান করেন তারা।
চলতি বছরের ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট মুথারিকার জয় বাতিল বলে ঘোষণা করে মালাউই’র সাংবিধানিক আদালত। পুনর্র্নিবাচনে বিজয়ী হয়ে দীর্ঘদিন পর এমসিপি পার্টিকে ক্ষমতায় আনলেন চাকভেরা।
পুনর্র্নিবাচনে ৫৮.৫৭ শতাংশ ভোট পেয়ে পিটার মুথারিকাকে হারায় তার দল। নির্বাচনে জেতার পর এএফপিকে চাকভেরা বলেন, “মানুষ পরিবর্তন চায়। তারা পরিবর্তন চাচ্ছিল। আর তারা আমাদের পরিবর্তনের মুখ হিসেবে দেখেছে।”
সেই ১৯৯৪ সাল থেকে এমসিপি পাঁচটি নির্বাচনের অংশগ্রহণ করে সবকটিতে হারে। অনেক চেষ্টায় দলটিকে আবার দলটিকে আলোয় আনলেন চাকভেরা। হেস্টিংস বান্দার এক দলীয় শাসনের সমালোচনা মুছে নতুন দলটির ভিত আরও সুদৃঢ় করেন চাকভেরা। নিয়ে আসলেন ক্ষমতায়।



 

Show all comments
  • Jack Ali ২৮ জুন, ২০২০, ৪:৪৬ পিএম says : 0
    Accept Islam them peace and prosperity will prevail in your country.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ