Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হাফতারকে সির্তে, জুফ্রা ত্যাগের দাবি জানিয়েছে লিবিয়া সরকার -তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ৫:১০ পিএম

উপকূলীয় শহর সির্তে ও জুফরা অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করতে হবে বিদ্রোহী নেতা খলিফা হাফতারকে। যুদ্ধবিরতি আলোচনার পূর্ব শর্ত হিসাবে এই দাবি করেছে লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত জিএনএ সরকার। বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে তুরস্ক।

মিশর, রাশিয়া এবং সংযুক্ত আরব আমিরাতের সমর্থনে গত ১৪ মাস ধরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি দখলের জন্য হামলা চালিয়ে যাচ্ছিল বিদ্রোহী নেতা খলিফা হফতারের নেতৃত্বাধীন লিবিয়ান ন্যাশনাল আর্মি (এলএনএ)। পরে তুরস্কের সামরিক সহায়তায় জাতিসংঘ সমর্থিত সরকার গভর্নমেন্ট অব ন্যাশনাল অ্যাকর্ড (জিএনএ) পাল্টা আক্রমণ শুরু করলে পরিস্থিতি পাল্টে যায়।

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন সিএনএন তুর্ককে বলেছেন যে, তুরস্ক লিবিয়ায় আরও সক্রিয় ভূমিকা নেয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি জানালেও, তারা এই সংঘাতের ক্ষেত্রে ‘সিদ্ধান্তমূলক ভূমিকা’ নিতে নারাজ।

সম্প্রতি মিশর সরকার দেশটির নাম না করে যে সামরিক অভিযানের ঘোষণা দিয়েছে তাতে সমর্থন জানিয়েছে ফ্রান্স। তবে লিবিয়াও মিশরকে পাল্টা হুমকি দিয়ে বলেছে, কোনো প্রকার আগ্রাসনে গেলে তার পরিণতি হবে ইয়েমেন অভিযানের মতো। এক বিবৃতিতে ত্রিপোলি জানায়, ‘জুয়ার ফাঁদে পা না দিতে আমরা মিশরের সামরিক বাহিনীকে আহ্বান জানাচ্ছি। তা না হলে ইয়েমেনের মতো পরিণতি আবারো ভোগ করতে হবে তাদের।’ প্রসঙ্গত, ১৯৬০ সালে ইয়েমেনে যুদ্ধ করতে গিয়ে ব্যাপক বিপর্যয়ের মুখে পড়েছিল মিশর। বিবৃতিতে আরো বলা হয়, লিবিয়া একটি স্বাধীন ও সার্বভৌম দেশ। এর প্রতি ইঞ্চি ভূমি রক্ষায় বদ্ধপরিকর সরকার।

এদিকে, চলমান পরিস্থিতির মধ্যেই সম্প্রতি আফ্রিকায় থাকা মার্কিন সামরিক কমান্ডের (আফ্রিকম) এক কমান্ডার লিবিয়ায় গিয়ে জিএনএ সরকারের প্রতিনিধিনের সঙ্গে বৈঠক করেছেন। যদিও বৈঠকে কী আলোচনা হয়েছে তা জানানো হয়নি। অবশ্য মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, তারা লিবিয়ায় শান্তি ও স্থিতিশীলতার পক্ষে। তারা আশা করে, বিবাদমান গ্রুপগুলো আলোচনার মাধ্যমে সেখানে স্থিতিশীলতা ফিরিয়ে আনবে। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • jack ali ২৬ জুন, ২০২০, ৬:৫০ পিএম says : 0
    Criminal France/Saudi/UAE/Egypt, May Allah wipe out their leader by corona Virus because they are creating division in muslim Ummah and Killing innocent muslims. Libyan legitimate government must not agree to stop fighting Bloody Barbarian muslim Killer Hafter.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ