Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরব আমিরাতে চীনা ভ্যাকসিন পরীক্ষার অনুমতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনা প্রতিষেধকের চ‚ড়ান্ত পরীক্ষার জন্য চীনের সরকারি ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা চায়না ন্যাশনাল বায়োটেক গ্রæপ কর্পোরেশনকে ছাড়পত্র দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। গোটা বিশ্বে হাতে গোনা কিছু সংস্থা মানব শরীরে এই টিকার চ‚ড়ান্ত পরীক্ষার সবুজ সংকেত পেয়েছে।

সংস্থাটির প্রধান অফিস বেইজিংয়ে। মঙ্গলবার আরব আমিরাতে করোনা প্রতিষেধকের ফেজ থ্রি পরীক্ষার ছাড়পত্র পেয়েছে তারা। আবু ধাবির জি ৪২ নামে একটি আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স ও ক্লাউড কম্পিউটিং সংস্থার সঙ্গে হাত মিলিয়ে তারা এই পরীক্ষা চালাবে, সঙ্গে স্থানীয়ভাবে তৈরি করবে প্রতিষেধক। কতো লোকের ওপর এই পরীক্ষা চলবে এ ধরনের তথ্য অবশ্য চীনা সংস্থাটি এখনও জানায়নি।

আন্তর্জাতিকভাবেই যে সংস্থাগুলি করোনা প্রতিষেধক তৈরিতে চ‚ড়ান্ত পর্যায়ে চলে গিয়েছে, তারা এখন মানব শরীরে এর পরীক্ষা করছে। এতে উত্তীর্ণ হলে শুরু হবে সাধারণ মানুষের জন্য ব্যাপক হারে উৎপাদন। চায়না ন্যাশনাল বায়োটেক গ্রæপ কর্পোরেশন বা সিএনবিজি প্রথম চীনা সংস্থা যারা এই চ‚ড়ান্ত পর্যায় ফেজ থ্রি ট্রায়ালে পৌঁছেছে। এবার তারা দেখবে, তাদের তৈরি প্রতিষেধক মানব শরীরে করোনা জীবাণুকে নিষ্ক্রিয় করতে পারছে কিনা। এখন চীনের দাবি, তাদের দেশে করোনা আক্রান্তের সংখ্যা কম, ফলে দেশে তারা মানব শরীরে পরীক্ষা করতে পারবে না। আর চ‚ড়ান্ত এই পরীক্ষা করতে হবে হাজার হাজার মানুষের ওপর। আরব আমিরাতে এখনও প্রতিদিন শয়ে শয়ে লোক করোনা আক্রান্ত হচ্ছেন, আক্রান্তের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে।

চীনা বায়োটেক সংস্থা ক্যানসাইনো বায়োলজিক্স ইনকর্পোরেটেড গত মাসে মানব শরীরে তাদের প্রতিষেধক পরীক্ষার ছাড়পত্র পেয়েছে, কানাডায় মোতায়েন চীনা সেনার সঙ্গে হাত মিলিয়ে এই প্রতিষেধক প্রস্তুত করেছে তারা। কিন্তু ফেজ থ্রি ট্রায়াল শুরু করার আগে তাদের ফের নিরাপত্তার দিকটি দেখতে হবে। বেইজিংয়ের সাইনোভাক বায়োটেক লিমিটেড নামে একটি সংস্থা ব্রাজিলের একটি হটস্পটে ৯ হাজার লোকের ওপর করোনা টিকা পরীক্ষা করতে চায় কিন্তু ছাড়পত্র পায়নি এখনও। সূত্র : সিএনএন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ