Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রী বলে ছাড় নেই!

দ্য উইক | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ১২:০০ এএম

আইন যে সকলের জন্য সমান, দোষ করলে সবার যে সমান সাজা, রাষ্ট্রনেতা বলে তিনি আইনের ঊর্ধ্বে হতে পারেন না, প্রধানমন্ত্রীকে জরিমানা করে দেখিয়ে দিল বুলগেরিয়া। করোনা নির্দেশিকা লঙ্ঘনের দায়ে বাংলাদেশী মুদ্রায় প্রায় ১৫ হাজার
প্রধানমন্ত্রী বলে ছাড় নেই!

টাকা জরিমানা করা হয়েছে বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বোরিসোভকে।
কোভিড সঙ্কটের মধ্যেই বিশেষ আমন্ত্রণে গির্জা পরিদর্শনে গিয়েছিলেন প্রধানমন্ত্রী বয়কো বোরিসোভ। কিন্তু, কাজের চাপে মুখের মাস্ক পরতেই ভুলে গিয়েছিলেন। ‘ভুলে গেছি’ বললে আইন শুনবে কেন সে কথা? তাই অন্যদের ক্ষেত্রে যে শাস্তি, প্রধানমন্ত্রীর জন্যও তাই। মোটা টাকার আর্থিক জরিমানা। সেই অর্থদন্ড গুনতে হবে বোরিসোভকে।

জানা গেছে, বুলগেরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় গত মঙ্গলবার এই জরিমানা করেছে। জরিমানার পরিমাণ ৩০০ লেভস বা ১৭৪ মার্কিন ডলার। বাংলাদেশী মুদ্রায় প্রায় ১৫ হাজার টাকা। বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, শুধু বুলগেরিয়ায় প্রধানমন্ত্রী নন, ওই অনুষ্ঠানে মাস্ক ছাড়া যারা যারা ছিলেন, তাদের প্রত্যেককেই অর্থদন্ড দিতে হবে। প্রধানমন্ত্রীকে জরিমানার বিষয়ে বুলগেরিয়ান স্বাস্থ্যমন্ত্রী কিরিল আনানিয়েভ জানিয়েছেন, রিলা মোনাসটারি গির্জায় সুরক্ষা মাস্ক ছাড়া গিয়েছিলেন প্রধানমন্ত্রী। তাই নিয়মানুযায়ী জরিমানা করা হয়েছে।

বলকান অঞ্চলের এই দেশটিতে গত সপ্তাহে করোনার রেকর্ড সংক্রমণ হয়। যার জেরে গত সোমবার মাস্ক বাধ্যতামূলক করে আদেশ জারি করেন স্বাস্থ্যমন্ত্রী কিরিল আনানিয়েভ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র গাইডলাইন ফলো করে, যে পাবলিক প্লেসে বা অনুষ্ঠানে মুখে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়।

অন্যান্য দেশের তুলনায় ইউরোপের এই দেশটিতে করোনা সংক্রমণ নেহাতই কম। আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এখন পর্যন্ত মাত্র ৩ হাজার ৯৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২০৭ জনের। কিন্তু গত সপ্তাহে দেশটিতে নতুন করে প্রায় ৬০৬ জন করোনায় সংক্রমিত হলে, উদ্বেগ তৈরি হয়। তবে, কঠোর লকডাউনের সঙ্গেই মাস্ক পরা বাধ্যতামূলক করায় বুলগেরিয়ার করোনা পরিস্থিতি তুলনামূলক ভাবে এখনও অনেকটাই ভালো।



 

Show all comments
  • ash ২৫ জুন, ২০২০, ১:৩৮ এএম says : 0
    BANGLADESH HOLE, ............................
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২৫ জুন, ২০২০, ৭:০৪ এএম says : 0
    Amader shorkari montri mp kormo kortader boli dekhun valo kore kake ayner shashon bole?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ