Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এ সপ্তাহের দাবদাহে ৩০ মিনিটেই মরবে

বাড়িতে থাকায় সংক্রমণ বেড়েছে

দ্য সান | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:০০ এএম

চলতি সপ্তাহের প্রখর সূর্যতাপ ৩০ মিনিটের মধ্যেই হত্যা করতে পারে করোনাভাইরাসের জীবাণুকে। নতুন একটি গবেষণা বলছে যে, এসময়ে গ্রীষ্মের দাবদাহ বা ৩৪ ডিগ্রি সেলসিয়াস আবহাওয়া ভাইরাসটির বিস্তার আটকাতে সহায়তা করতে পারে।

তবে, আগামী সেপ্টেম্বরের মাঝামাঝিতে ভাইরাসটি মারা যেতে বাইরের পরিবেশে প্রায় ১ ঘণ্টা ১৭ মিনিট এবং মার্চে প্রায় ৩ ঘণ্টা সময় নিতে পারে। বিজ্ঞানীরা জানিয়েছেন, শীতকালে ভাইরাসটি দুর্বল সূর্যালোকে ৫ ঘণ্টারও বেশি সময় বেঁচে থাকতে পারে, যদিও বাড়ির অভ্যন্তরে এটি কয়েক দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। গবেষণাটির সদস্য ড. জোসে-লুইস সাগ্রিপান্তি এবং ড. ডেভিড লিটল এমনকি যুক্তি দিয়েছেন যে, লকডাউন ব্যবস্থা আসলে মানুষের ক্ষতি করেছে এবং করোনাভাইরাস ছড়িয়ে দিয়েছে। তারা ফটোকেমিস্ট্রি এন্ড ফোটোবায়োলজি’র এক প্রতিবেদনে লিখেছেন, ‘লোকেদের বাড়ির ভেতরে থাকতে বাধ্য করার ফলে একই বাড়ির বাসিন্দাদের মধ্যে এবং একই হাসপাতালে বা জেরিয়াট্রিক বিভাগের মধ্যে থাকা রোগীদের এবং কর্মীদের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। বিপরীতে, সুস্থ লোকেরা বাইরে সূর্যালোক গ্রহণ শরীরে একটি শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরি করেছে, যা ভাইরাস সংক্রমণের মাত্রা কমিয়ে দিয়েছে।

সাগ্রিপান্তি এবং লিটল বলেন, ‘উত্তর অক্ষাংশের শহরগুলিতে ২০১৯ ও ২০২০ সালের শীতকালে খুব দ্রুত করোনার বিস্তার ঘটেছিল এবং একই সময়ে প্রখর সূর্যতাপপ্রাপ্ত দক্ষিণ অক্ষাংশে তুলনামূলকভাবে ভাইরাসের বিস্তার কম ছিল, যা করোনা মহামারীর ওপর সৌরতাপের পরিবেশগত ভ‚মিকার প্রমাণ বহন করে।

এদিকে, ইউএস ন্যাশনাল বায়োডেফেন্স অ্যানালাইসিস অ্যান্ড কাউন্টারমের্জাস সেন্টারের এক নতুন সমীক্ষায় দেখা গেছে, গ্রীষ্মের খরতাপে মাত্র ৬ মিনিট এবং শীতের সূর্যালোকে ১৯ মিনিটের মধ্যে বাতাসে ভাসমান ৯০ শতাংশ করোনাভাইরাসের মৃত্যু ঘটার সম্ভাবনা রয়েছে।



 

Show all comments
  • Habib Ullah Musafir ২৪ জুন, ২০২০, ২:৩৫ এএম says : 0
    এসব গবেষণার নিউজ না করাটাই ভালো
    Total Reply(0) Reply
  • Jabed ২৪ জুন, ২০২০, ২:৩৫ এএম says : 0
    সবাইকে সতর্ক থাকতে হবে
    Total Reply(0) Reply
  • Nazim ২৪ জুন, ২০২০, ২:৩৬ এএম says : 0
    ৩০ মিনিটে মরলে ভালো, যদি না মরে তখন কি হবে ?
    Total Reply(0) Reply
  • Md Babul Mostafa ২৪ জুন, ২০২০, ২:৩৬ এএম says : 0
    আসুন আমরা সবাই বেশি বেশি আল্লাহর কাছে তাওবা করি
    Total Reply(0) Reply
  • Rasel ২৪ জুন, ২০২০, ২:৩৭ এএম says : 0
    এসব গবেষণা না করে ভ্যাকসিন বানানোর জন্য গবেষণা করুন
    Total Reply(0) Reply
  • shamima yeasmin ২৫ জুন, ২০২০, ৯:৩৮ পিএম says : 0
    আল্লাহ ভরসা, সবার দোয়া যেন কবুল হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ