Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুড়ছে শীতলতম শহর!

বিবিসি নিউজ | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:০১ এএম

অনেক আগে থেকেই পৃথিবীর বুকে উষ্ণায়নের অভিশাপ লেগেছে। প্রকৃতি যাতে মানুষের বিরুদ্ধে না যায় সে জন্য সাবধান হওয়ার বদলে গুরুত্বহীন করেই আমরা দিন কাটিয়েছি। কিন্তু আর কত?
সাম্প্রতিক সমীক্ষা বলছে, উষ্ণায়ন এতটা থাবা বসিয়েছে যে উত্তর মেরুর শীতলতম শহর, রাশিয়ার ভেরখোয়ানস্ক পুড়ছে দাবদাহে! গত সপ্তাহে সেখানে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেন্টিগ্রেড ছিল।

মস্কো থেকে প্রায় পাঁচ হাজার কিলোমিটার দূরে ভেরখোয়ানস্ক শহর। এটি সাইবেরিয়ার প্রত্যন্ত অঞ্চলের অন্যতম শীতল শহর। মাত্র এক হাজার ৩০০ লোকের বসবাস। এখানকার তাপমাত্রা রেকর্ড খতিয়ে দেখে আবহাওয়াবিদদের চোখ কপালে ওঠার জোগাড়। জানুয়ারিতে তাপমাত্রা ছিল মাইনাস ৪২ ডিগ্রি সেন্টিগ্রেড। আর চলতি মাসেই বেড়ে দাঁড়িয়েছে ২০ ডিগ্রিতে। সম্প্রতি ৩০ এর কোঠা পেরিয়ে একেবারে ৩৮ ডিগ্রি।

উষ্ণতার এই মাত্রাতিরিক্ত হেরফের নিয়ে ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞানের অধ্যাপক ড্যান মিশেল বলেছেন, ‘বছর বছর উষ্ণতাবৃদ্ধিতে নতুন রেকর্ড তৈরি হচ্ছে। কিন্তু মেরু অঞ্চলের তাপমাত্রা পৃথিবীর অন্য যে কোনও অঞ্চলের তুলনায় লাগামছাড়াভাবে বাড়ছে। ভবিষ্যতে আরও অনেক অনভিপ্রেত ঘটনার জন্য আমরা তৈরি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ