Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সুস্থ্য হলেও করোনা আক্রান্তদের এক-তৃতীয়াংশের ফুসফুস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ৪:৫০ পিএম

কোভিড-১৯-এর সব থেকে খারাপ দিক হলো এটি মানুষের শ্বাসনালী ও ফুসফুসকে সরাসরি আক্রমণ করে। এর ফলেই যত সমস্যার সূত্রপাত। সম্প্রতি এক সমীক্ষায় জানা গিয়েছে যে, এই ভাইরাসের সংক্রমণ থেকে পুরোপুরি সেরে ওঠার পর প্রতি তিনজনের মধ্যে অন্তত একজনের ফুসফুস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে।
এই ভাইরাসের থাবা থেকে মুক্তি পেলেও ফুসফুসের সমস্যা আক্রান্তদের আজীবন সঙ্গী হয়ে থাকে। হংকং হসপিটাল অথরিটির (এইচকেএইচকে) ইনফেকশাস ডিজিজ সেন্টারের একদল চিকিৎসক করোনা ভাইরাস থেকে সেরে ওঠা রোগীদের স্বাস্থ্য পরীক্ষা করে এ কথা জানিয়েছেন। দেখা গিয়েছে এদের মধ্যে কারও কারও ফুসফুসের কর্মক্ষমতা ২০ থেকে ৩০ শতাংশ কমে গিয়েছে। তাই অল্প পরিশ্রমেই তাঁদের শ্বাসকষ্ট হচ্ছে। অবশ্য এখনও এ বিষয়ে খুব বেশি তথ্য জানা যায়নি।
ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এর গবেষকরা বলছেন, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সেরে উঠলেও প্রায় ৩০ শতাংশের ফুসফুস স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে। গবেষকরা বলছেন, আক্রান্তদের মধ্যে প্রায় লক্ষাধিক ব্রিটিশ নাগরিক সারা জীবনের জন্য ফুসফুসের সমস্যায় পড়ে গেল।
বিশেষজ্ঞরা বলছেন, যেসব রোগীদের নিবিড় পরিচর্যাকেন্দ্রে নিতে হয়েছে এবং যাদের পরিস্থিতি খারাপ হয়েছে; তাদের প্রায় অর্ধেকই স্মৃতিশক্তি, মানসিক বিষয় এবং স্বাস্থ্যের দিক থেকেও দুর্বল হয়ে গেছে।
এনএইচএস এর সেন্টার ফর রিকভারিং কভিড-১৯ এর প্রধান ডা. হিলারি ফ্লয়েড বলেছেন, যারা স্বাস্থ্যবান হওয়া সত্ত্বেও করোনা আক্রান্ত হয়েছেন, ৪০ কিংবা ৫০ বছর বয়সে তাদের ক্লান্তি এবং শারীরিক অক্ষমতা দেখা দিতে পারে।
তিনি আরো বলেছেন, রোগ থেকে মুক্তি পেলেও পরবর্তী সময়ে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। এর আগে সার্স করোনাভাইরাস ও মার্স করোনাভাইরাসে আক্রান্তরা সেরে উঠলেও পরে মানসিকভাবে বিকারগ্রস্থ হয়ে পড়েছে, অনেকেই অস্বাভাবিক আচরণ করেছে পরবর্তীতে। তাদের অনেকেরই ফুসফুস ক্ষতিগ্রস্থ হয়েছে। বিশেষ করে নিবিড় পরিচর্যাকেন্দ্রে সেবা নেওয়া রোগীরা পরবর্তী সময়ে বেশি সমস্যায় ভুগেছে। সূত্র : মিরর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ