Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-৫ আসনে ভোট নভেম্বরের মধ্যে : ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০২ এএম

সরকার দলীয় এমপি হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা-৫ আসনের উপনির্বাচন নভেম্বরের মধ্যে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। ইসির সিনিয়র সচিব মো. আলমগীর স্বাক্ষরিত কমিশনের একটি প্রজ্ঞাপন গতকাল জারি করা হয়েছে।

গত ৬ মে বার্ধক্যজনিত কারণে হাবিবুর রহমান মোল্লা মারা যান। ফলে ওইদিন আসনটি শূন্য হয়েছে বলে এরই মধ্যে গেজেট প্রকাশ করেছে জাতীয় সংসদ সচিবালয়। প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা-৫ আসনের উপনির্বাচন আগামী ৩ আগস্টের মধ্যে সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্ত করোনার কারণে এ সময়ের মধ্যে নির্বাচন সম্পন্ন করা সম্ভব হবে না। তাই পরবর্তী ৯০ দিন অর্থাৎ আগামী নভেম্বরের মধ্যে এ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।
সংবিধান অনুযায়ী, কোনো আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে ওই আসনের ভোটগ্রহণ করার বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসেবে আগামী ৩ আগস্টের মধ্যে ভোট গ্রহণের কথা। কিন্তু করোনার কারণে সব নির্বাচন স্থগিত রেখেছে ইসি। এ ক্ষেত্রে দৈব-দুর্বিপাকজনিত কারণে প্রধান নির্বাচন কমিশনারের হাতে সংরক্ষিত পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করবে সংস্থাটি।
ইসির প্রজ্ঞাপনে চট্টগ্রাম সিটি কর্পোরেশন, বগুড়া-১ (আসনটি শূন্য হয় ১৮ জানুয়ারি) এবং যশোর-৬ (শূন্য হয় ২১ জানুয়ারি) আসনের উপনির্বাচনের বিষয়ে কিছু বলা হয়নি। এক্ষেত্রে বগুড়া-১ আসন ১৫ জুলাই এবং যশোর-৬ আসন ১৮ জুলাই দৈব দুর্বিপাকজনিত সময়ও শেষ হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ