Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মোদির বিরোধিতায় শাস্তি, তিনবার আবেদন করেও জামিন পেলেন না অন্তঃসত্ত্বা সফুরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ৪:৪৮ পিএম

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরুদ্ধে প্রতিবাদ করায় মোদি সরকারের কোপানলে পড়েছেন দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়ার রিসার্চ স্কলার সফুরা জারগার। আন্তর্জাতিক আইনের বিরুদ্ধে যেয়ে তাকে সম্পূর্ণ অন্যায়ভাবে আটকে রাখা হয়েছে। এমনকি তিনি চার মাসের অন্তঃসত্ত্বা হলেও বার বার তার জামিন বাতিল করা হচ্ছে।

এবার সফুরার জামিনের বিরোধিতা করে দিল্লি পুলিশ যুক্তি দেখিয়েছে, গত ১০ বছরে দিল্লির তিহাড় জেলে ৩৯ জন মহিলা সন্তান প্রসব করেছেন। তাই গর্ভবতী বলে সফুরাকে জামিন দেয়া উচিত নয়। রাস্তা অবরোধ করে সিএএ বিরোধী আন্দোলনে নেতৃত্ব দেয়া এবং দিল্লি হিংসায় ইন্ধন জোগানোর অভিযোগে গত ১০ এপ্রিল ২৭ বছর বয়সি সফুরাকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। অথচ, ভারতে ধর্ষন করে হত্যার আসামীরাও নিয়মিত জামিন পাচ্ছে। চার মাসের অন্তঃসত্ত্বা সফুরার বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনও (ইউএপিএ) প্রয়োগ করা হয়। তখন থেকেই তিহাড় জেলে বন্দি রয়েছেন তিনি। স্বাস্থ্যজনিত কারণ দেখিয়ে জামিনের আবেদন জানালে, তিন-তিন বার সফুরার আবেদর খারিজ করে দিল্লির পাতিয়ালা হাউসকোর্ট।

পাতিয়ালা হাউসকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সম্প্রতি দিল্লি হাইকোর্টে নতুন করে সফুরার জামিনের আবেদন জানান সফুরার আইনজীবী। সেখানে সোমবার সফুরাকে নিয়ে রিপোর্ট জমা দেয় দিল্লি পুলিশ। তাতে বলা হয়, ‘জঘন্য অপরাধের জন্য জেলবন্দি কেউ গর্ভবতী হলে তাদের বিশেষ ছাড় দিতে হবে, এমন কোথাও বলা নেই। বরং জেল হেফাজতে থাকাকালীন তাদের পর্যাপ্ত নিরাপত্তা এবং চিকিৎসার সুবিধার কথা বলা রয়েছে আইনে।’

গর্ভবতী মহিলাদের শুধুমাত্র গ্রেফতার এবং আটকই নয়, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে জেলের মধ্যে তাদের প্রসবের সবরকম ব্যবস্থাও রয়েছে বলে জানায় দিল্লি পুলিশ। তাদের কথায়, ‘দিল্লির এই জেলে গত ১০ বছরে ৩৯টি ডেলিভারি হয়েছে। ফৌজদারি মামলায় অভিযুক্ত সফুরা জারগারকে বিশেষ সুবিধা দিতে হবে, এমনটা কোথাও বলা নেই। বিশেষ করে তার কাজকর্মের জেরে যখন প্রাণহানি এবং সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে।’ দিল্লি পুলিশের রিপোর্টে বলা হয়, উস্কানিমূলক ভাষণ নিয়ে সফুরা সাম্প্রদায়িক উত্তেজনা তৈরিতে ইন্ধন জুগিয়েছিলেন এবং গণতান্ত্রিক ভাবে নির্বাচিত একটি সরকারকে উৎখাত করতে ষড়যন্ত্র করেছিলেন।

এর আগে, সফুরা জারগারের জামিনের পক্ষে আর্জি জানায় মার্কিন আইনজীবী সংগঠন ‘দ্য আমেরিকান বার অ্যাসোসিয়েশন সেন্টার ফর হিউম্যান রাইটস’ও। একটি বিবৃতি প্রকাশ করে তারা জানায়, সফুরাকে জেলে বন্দি করে রাখা আন্তর্জাতিক আইন-বিরোধী কাজ। মঙ্গলবার সফুরার জামিনের আবেদনের পরবর্তী শুনানি করবে দিল্লি হাইকোর্ট। সূত্র: নিউজ ১৮।



 

Show all comments
  • Md akhter hossen ২৩ জুন, ২০২০, ১২:৪৫ পিএম says : 0
    অসাম্প্রদায়িক ভারত গনতান্ত্রিক ভারত কি বিজেপি শাসনামলে বিদ্যমান? এটাই প্রধান অন্তরায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ