Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা ভাইরাস সংক্রমন উন্নতির কোন লক্ষন নেই মহানগরীর অবস্থাও ঝকিপূর্ণ মঙ্গলবার থেকে দুটি ওয়ার্ড লক ডাউন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ২:০৬ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা ভাইরাস সংক্রমন পরিস্থিতি অব্যাহত থাকার মধ্যেই সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আরো ৪ জনের মৃত্যু হয়েছে। এসময় আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় ৪ জন কমে ৮০তে সিমিত থাকলেও বরিশাল জেলায় আক্রান্ত ছিল আগের দিনের সমসংখ্যক ৫১। মৃত ৪ জনের মধ্যে দুজন বরিশালের বাবুগঞ্জ ও অপর ২জন পটুয়াখাালীর বাউফল উপজেলার বাসিন্দা। এনিয়ে দক্ষিণাঞ্চলে মৃতের সংখ্যা ৪৫-এ পৌছল। সরকারী নথিভ’ক্ত আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ২ হাজার ৯৭। গত ২৪ ঘন্টায় বরিশালে আক্রান্ত ৫১ জনের মধ্যে প্রায় ৪০ জনই মহানগরীতে। আক্রান্তদের মধ্যে পুলিশ, চিকিৎসক ও ব্যাংক কর্মীদেরই সংখ্যাধিক্য রয়েছে।
যার মধ্যে বরিশালেই আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ১ হাজার ২২২ ও ১৭। আর এ সংখ্যার মধ্যে বরিশাল মহানগরীতেই আক্রান্তের সংখ্যা হাজার অতিক্রম করেছে ইতোমধ্যে। মৃত্যুও হয়েছে দুজন চিকিৎসক সহ অন্তত ১০ জনের। তবে গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে নুতন আরো ১৪ জন সহ ৫৪০ জন সুস্থ হয়ে উঠেছেন বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। এখনো স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের অন্য জেলাগুলো লক ডাউনের আওতায় আসেনি। ইতোমধ্যে মহানগরীর ৩০টির মধ্যে ২৭টি ওয়ার্ড রেড জোনের অন্তভর্’ক্ত হয়েছে। স্বাস্থ্য বিভাগের মতে দক্ষিণাঞ্চলের বেশীরভাগ জেলাও রেড জোনের অন্তভর্’ক্ত। তবে মঙ্গলবার সকাল থেকে মহানগরীর দুটি ওয়ার্ড লক ডাউন করার কথা রয়েছে।
গত ২৪ ঘন্টায় আক্রান্তের তালিকায় সবচেয়ে ঝুকিপূর্ণ ছিল ছোট জেলা ঝালকাঠীর অবস্থান। চার উপজেলার ঝালকাঠীতে এসময়ে নতুন করে ২২ জন সহ মোট আক্রান্তের সংখ্যা প্রায় দেড়শ। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬জনের। পটুয়াখালীতে গত ২৪ ঘন্টায় নতুন করে ৩জন আক্রান্ত হলেও মৃত্যু হয়েছে দুজনের। নতুন আক্রান্ত ও মৃতদের সবাই বাউফল উপজেলার। এ উপজেলাটির অবস্থা অত্যন্ত সংকটাপন্ন। এখানে প্রতদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়লেও তেমন কোন প্রতিরোধমূলক ব্যবস্থা নেই।
অপরদিকে পিরোজপুরে নতুনকরে ৩জন আক্রান্ত হবার মধ্যে দিয়ে মোট সংখ্যাটা ১৩৭-এ উন্নীত হয়েছে। জেলাটিতে এপর্যন্ত মৃত্যু হয়েছে ৩ জনের। দ্বীপজেলা ভোলাতে গত ২৪ ঘন্টায় আরো একজন সহ মোট আক্রান্তের সংখ্যা ১৮৭’তে পৌছল। তবে মৃত্যুর সংখ্যা এখনো দুই-এ স্থির রয়েছে।
দক্ষিণাঞ্চলের বিভিন্ন হাসপাতালে সোমবার সকাল পর্যন্ত ১ হাজার ১২১ জন আইসোলেশন ওয়ার্ডে ভর্তি হলেও ছাড়া পেয়েছেন ৫৮৭ জন। এর মধ্যে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে ৩২৫ ও করোনা ওয়ার্ডে ১৮০ জনকে ভর্তি করা হয়েছে। যার মধ্যে ছাড়া পেয়েছেন ৩৩৯ জন। তবে হাসপাতালটির আইসোলেশনে ৪৬ জন ও করোনা ওয়ার্ডে আরো ২৭ জনের মৃত্যু হয়েছে। যে সংখ্যা জাতীয় হারের চেয়ে অনেক বেশী বলে মনে করেন চিকিৎসা বিশেষজ্ঞগন।
গত ২৪ ঘন্টায় শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে নতুন করে ৭ জন ভর্তি ও ৩ জনকে ছাড়পত্র দেয়া হলেও মৃত্যু হয়েছে এক জনের। ওয়অর্ডটিতে চিকিৎসাধীন রয়েছেন ৪৬ জন। অপরদিকে হাসপাতালটির করোনা ওয়ার্ডে গত ২৪ ঘন্টায় ১জনকে ভর্তি করা হলেও ছাড়া পেয়েছেন ৪জন। এসময়ে ওয়ার্ডটিতে কোন রোগীর মৃত্যু হয়নি। বর্তমানে চিকিৎসাধীন ৪৭ জন।
গত ১০ মে দক্ষিণাঞ্চলে লক ডাউন প্রত্যাহার ও ১ জুন থেকে সব সরকারীÑআধা সরকারী দপ্তর খুলে দেয়ার পরে করোনা ভাইরাস অনেকটাই মহামারীরর রূপ নিয়েছে বলে মনে করছেন চিকিৎসা বিশেষজ্ঞগন। এক হিসেবে দেখা গেছে গত ৮ মার্চ থেকে ৯ মে পর্যন্ত ৬১ দিনে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় মোট করোনা সংক্রমন ছিল মাত্র দেড়শ। কিন্তু ১০ মে থেকে ২২ জুন সকাল পর্যন্ত ৪৩ দিনে তা প্রায় দু হাজার ১শ’তে উন্নীত হয়েছে। মৃত্যুও হয়েছে ৪৫ জনের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ