Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলাচলের অনুমতি পেল রাইড শেয়ারিংয়ের ২৫৫ মোটরযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ১২:০০ পিএম

রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠানের অ্যাপ ব্যবহারে স্বাস্থ্যবিধি অনুসরণ করে যাত্রী পরিবহন করতে পারবে এরকম এনলিস্টমেন্ট সাটিফিকেটপ্রাপ্ত ২৫৫টি মোটরযান চলাচলে অনুমতি দিয়েছে সরকার। মোটরসাইকেল বাদে এনলিস্টমেন্ট মোটরকার, জিপ, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্স রোববার থেকে চলাচলের অনুমতি দিয়ে রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। ১১টি রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠানকে এ চিঠি পাঠায় বিআরটিএ।
করোনাভাইরাসের বিস্তার রোধে দুই মাসের বেশি সময় দেশে সাধারণ ছুটির পর সরকার ৩১ শে মে থেকে বেশিরভাগ বিধিনিষেধ তুলে নিলেও রাইড শেয়ারিং সেবা বন্ধ ছিল।
রোববারের ওই চিঠিতে বলা হয়, কোভিড-১৯ জনিত উদ্ভূত পরিস্থিতিকালীন রাইড শেয়ারিং সার্ভিস পরিচালনায় বিআরটিএ থেকে রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠানের অ্যাপস ব্যবহার করে শুধুমাত্র রাইড শেয়ারিং মোটরযান এনলিস্টমেন্ট সার্টিফিকেটপ্রাপ্ত মোটরকার, জিপ, মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্স (মোটরসাইকেল ব্যতীত) স্বাস্থ্যবিধি অনুসরণ করে ২১শে জুন থেকে ঢাকা মেট্রো, গাজীপুর মেট্রো, ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, নরসিংদী ও গাজীপুর জেলা এলাকায় চলাচলের জন্য অনুমতি প্রদান করা হল।
চিঠিতে আরও বলা হয়, রাইডশেয়ারিং সার্ভিস নীতিমালা-২০১৭’ অনুযায়ী রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠানের অ্যাপের মাধ্যমে রাইড শেয়ারিং মোটরযান এনলিস্টমেন্ট সার্টিফিকেট ব্যতীত রাইডশেয়ারিং সার্ভিস পরিচালনার কোনো সুযোগ নেই। করোনাভাইরাস মহামারীর মধ্যে রাইড শেয়ারিং অ্যাপের মাধ্যমে সামাজিক দুরত্ব মেনে মোটরসাইকেলে যাত্রী পরিবহন করা সম্ভব নয় বলে অ্যাপ ব্যবহারের মাধ্যমে মোটরসাইকেল চলাচলের অনুমতি দেয়া সম্ভব নয় বলে চিঠিতে উল্লেখ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ