Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুবির ইসিই ডিসিপ্লিন প্রধানকে অব্যাহতি

প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : খুলনা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিয়ারিং (ইসিই) ডিসিপ্লিনের প্রধান প্রফেসর সেহরীশ খানকে সাময়িকভাবে অব্যাহতি দেয়া হয়েছে। সিন্ডিকেটের ১৮৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক কারণ দর্শানো নোটিশের জবাব সন্তোষজনক না হওয়ায় তাকে অব্যাহতি দেয়া হয়। একই সাথে গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার টিপু সুলতান স্বাক্ষরিত নোটিশে ইসিই ডিসিপ্লিনের প্রধানের দায়িত্ব (সাময়িক) দেয়া হয়েছে বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. মো: ইসমত কাদিরকে। নোটিশে অবিলম্বে দায়িত্বপ্রাপ্তের কাছে দায়িত্ব হস্তান্তরের আহ্বান জানানো হয়েছে। সেশন জটের আশঙ্কায় ও শিক্ষাকার্যক্রমে বিঘœ ঘটায় দীর্ঘদিন ওই ডিসিপ্লিনের শিক্ষার্থীরা ডিন প্রফেসর ড. সেহরীশ খানের পদত্যাগের দাবিতে আন্দোলন করছিলেন।
খুবি সূত্রে জানা গেছে, দায়িত্ব গ্রহণের পর শিক্ষকদের অন্তর্দ্বন্দ্ব চরম আকার ধারণ করে। সে কারণে ডিসিপ্লিনের অ্যাকাডেমিক কার্যক্রম সম্পূর্ণ অচল হয়ে পড়ে। যার ফলে শিক্ষার্থীরা দীর্ঘমেয়াদি সেশনজটের কবলে পড়ায় আন্দোলনের পথ বেছে নেয়। তাতে বিশ্ববিদ্যালয়ের ভাবমর্যাদা দারুণভাবে ক্ষুণœ হয়েছে। এসব কারণে তাকে ইসিই ডিসিপ্লিন প্রধানের দায়িত্ব থেকে সাময়িক অব্যাহতি দেয়া হয়েছে।
আন্দোলনকারী শিক্ষার্থী শতরুপা ম-ল বলেন, বিভাগীয় প্রধানের একগুঁয়েমির কারণে তাদের থিসিস হয়নি। ডিসিপ্লিনের নিয়মিত কার্যক্রম পরিচালনায় অসহযোগিতা ও অপারগতা প্রকাশ, পরীক্ষার ফলাফল প্রকাশে ব্যর্থতা ও গড়িমসির কারণে তারা এখন সেশন জটে পড়েছে। ২০১৫ সালের জুনে তাদের বের হয়ে যাওয়ার কথা। কিন্তু সেশন জটের কারণে তারা এখন অনিশ্চয়তার মধ্যে আছেন।
ইসিই ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. সেহরীশ খান বলেন, ডিসিপ্লিনের প্রধান দায়িত্ব নিয়েছি গত বছরের ৬ আগস্ট। এর পর থেকে ছয় মাসের মধ্যে প্রথা অনুযায়ী একটি টার্ম শেষ করেছি। কিন্তু শিক্ষকদের অসহযোগিতার কারণে কার্যক্রম এগিয়ে নিতে বাধাগ্রস্ত হয়েছি। ডিসিপ্লিনের ১৪ জন শিক্ষকের মধ্যে ৯ জনই আমার বিরুদ্ধে অবস্থান নিয়ে ষড়যন্ত্র করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুবির ইসিই ডিসিপ্লিন প্রধানকে অব্যাহতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ