Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে ১২০ বছরের পুরোনো ভাস্কর্যে আগুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২০, ৪:২২ পিএম

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনার অগ্নিস্ফুলিঙ্গে পুরো বিশ্বে ক্ষোভের দাবানল ছড়িয়ে পড়েছে। সারা পৃথিবী এখন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগানে উত্তাল। এই আন্দোলনেরই অংশ হিসেবে বিশ্বব্যাপী বিক্ষোভকারীরা বছরের পর বছর ধরে দাঁড়িয়ে থাকা নানা ভাস্কর্য সরিয়ে ফেলার আওয়াজ তুলেছেন। গত কিছুদিনে বিভিন্ন দেশে কখনো ভাস্কর্য ভেঙে ফেলার ঘটনা ঘটেছে, কোথাও আবার আন্দোলনের মুখে সংশ্লিষ্ট কর্তৃপক্ষই ভাস্কর্য সরিয়ে নিয়েছে বা বিক্ষোভ প্রশমিত করতে ঢেকে দিয়েছে। এবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে ১২০ বছর আগে স্থাপন করা এক কনফেডারেট জেনারেলের ভাস্কর্য উপড়ে ফেলে অগ্নিসংযোগ করে একদল বিক্ষোভকারী। গতকাল শুক্রবার স্থানীয় সময় রাত ১১ টায় এ ঘটনা ঘটে বলে জানিয়েছে সংবাদ সংস্থা সিনহুয়া
১৮৬১ সালে আমেরিকার দক্ষিণের ১১টি দাসপ্রথা সমর্থিত রাজ্য কনফেডারেট স্টেটস অফ আমেরিকার ঘোষণা দেয়। এই সরকার ব্যবস্থা ১৮৬৫ সাল পর্যন্ত টিকে থাকে। এই রাজ্যগুলোর দাবি ছিল, মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধান অনুসারে যে কোনো রাজ্য কোনো আলোচনা ছাড়া ইউনিয়ন থেকে বের হয়ে যেতে পারে। কিন্তু মার্কিন কেন্দ্রীয় সরকার এ ঘোষণাকে অবৈধ মনে করে এবং কনফেডারেটদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে।
এবিসি৭ নিউজে প্রচারিত দৃশ্যে দেখা গেছে, প্রায় অর্ধশত বিক্ষোভকারী দড়ি দিয়ে টেনে আলবার্ট পাইকের ভাস্কর্যটি নামিয়ে আনছে। এ সময় তারা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগান দেয়। ভাস্কর্যটি ফেলার পরপর তারা এতে অগ্নিসংযোগ করে। পুলিশ এসে পরে আগুন নিভিয়ে ফেলে।
এ ঘটনার পরপর ট্রাম্প তীব্র সমালোচনা করে টুইটারে লিখেছেন, ভাস্কর্য উপড়ে ফেলা ও পোড়ানো দেখে ডিসির পুলিশ তাদের দায়িত্ব পালন করেনি। এই লোকগুলোকে দ্রুত গ্রেফতার করা উচিত। আমাদের দেশের জন্য অবমাননাকর।
২৫মে মিনিয়াপোলিসে পুলিশি নির্যাতনে মৃত্যু হয় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের। এরপরই বর্ণবাদ ও পুলিশি নির্যাতনের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয় পুরো যুক্তরাষ্ট্রে। ওই সময় দেশটিতে বর্ণবাদ সমর্থক বেশ কয়েক জন নেতার ভাস্কর্য উপড়ে ফেলা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ