Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমস্টারডামের চার্চিল-লেনে অবস্থিত গান্ধীর ভাস্কর্য ভাংচুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২০, ৮:২৩ পিএম

যুক্তরাষ্ট্রের কৃঞ্চাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যার পর বিশ্বব্যাপী বিক্ষোভ প্রদর্শনের যে প্রবাহ তৈরি হয়, সেই সময়েই অজ্ঞাত বিক্ষোভকারীরা নেদারল্যান্ডসের জনবহুল শহর আমস্টারডামে থাকা গান্ধীর ভাস্কর্যটি ভেঙ্গে দেয় বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে । -টাইমস অব ইন্ডিয়া, মেট্রো

ডাচ দৈনিক মেট্রোর প্রতিবেদনে বলা হয়েছে, চার্চিল-লেনের উপর স্থাপিত গান্ধীর এই ভাস্কর্যটি ছিল লাল রঙে অংকিত। পাদদেশে সারসংক্ষেপ ছিল বর্ণবাদের এবং পুলিশের বিরুদ্ধে বিস্ময়কর উক্তি। পৌরপরিষদের উর্ধ্বতন সদস্য রাটগার গ্রুট ওয়াসিঙ্ক বলেছেন , পৌরসভা থেকে এ বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে। এই নগর কর্মকর্তা বলেন , আমরা যে কোনো ধরনের ভাঙচুরেরই বিরোধী এবং কোনো কিছুর বিকৃতিও আমাদের কাছে গ্রহণযোগ্য নয়।ওয়াসিঙ্ক বলেন , এক্ষেত্রে যুক্তিযুক্ত হলো ঘোষণা দেওয়া এবং ইমেইজকে পরিস্কার করে ফেলা।

ভাস্কর্যটিকে কদর্য করার নেপথ্যে কারা রয়েছেন তা এখনও স্পষ্ট নয়। পরিচ্ছন্নতা ও মেরামত কাজে নিয়োজিত কানসওয়াচটের একজন কর্মী বলেন , এটা পরিস্কার করতে কয়েক ঘন্টা লেগে যাবে ।

ঘটনাটি প্রথমে একজন ৭৫ বছর বয়সী বৃদ্ধের নজরে আসে এবং তিনিই পৌর কর্তৃপক্ষকে খবর দেন। বৃদ্ধ বলেন , এখানে আমি গত চল্লিশ বছর ধরে বাস করছি। এ ধরনের ঘটনা আগে কখনো চোখে পড়েনি। অনেক বছর থেকেই এই ভাস্কর্যটি দেখছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ