Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা রোগীর চাপে দিল্লির হাসপাতালগুলো ভেঙে পড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ৫:১৮ পিএম

উপচেপড়া করোনা রোগীর ভিড়ে বেহাল অবস্থা দিল্লির। পর্যাপ্ত শয্যা না থাকায় পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। হাসপাতালে রোগীদের চিকিৎসা দেওয়ার মতো আর কোনো অবস্থাই নেই।
রাজধানী নয়াদিল্লি এবং বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের কর্মকর্তারা বলছেন, হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রসহ (আইসিইউ) সাধারণ ওয়ার্ডে আর কোনো বেড ফাঁকা নেই।
করোনায় আক্রান্ত কিছু লোকের পরিবার জানিয়েছে, শয্যা খালি না থাকায় হাসপাতালগুলো তাদের ফিরিয়ে দিয়েছে। ফলে অসুস্থ স্বজনদের ভর্তি করাতে পারছেন না তারা। আবার যারা ভর্তি করাতে পারছেন, তাদের অভিযোগ, সরকারি হাসপাতালগুলোর বারান্দায় রোগীদের ফেলে রাখা হয়েছে, তাদের দিকে কোনো মনোযোগ দেওয়া হচ্ছে না।
মাসখানেক আগে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছিলেন, 'লকডাউন আমাদের প্রস্তুতি নেওয়ার যথেষ্ট সময় দিয়েছে। তাই করোনার সঙ্গে লড়াই করার জন্য নগরীর হাসপাতালগুলোকে প্রয়োজন অনুযায়ী প্রস্তুত করা গেছে।'
ওই সময় দিলিস্নতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ হাজারের মতো ছিল। কিন্তু এখন সংখ্যা ৪৩ হাজারের বেশি। পুরো ভারতে শনাক্ত কভিড-১৯ রোগীর সংখ্যা তিন লাখ ৪৩ হাজার ছাড়িয়ে গেছে। নগরীর সংক্রমণ পরিস্থিতির বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং নগরীটির স্বাস্থ্য কর্তৃপক্ষ সাড়া দেয়নি।
মৃতদেহ হাসপাতালের লবিতে পড়ে আছে, স্থানীয় গণমাধ্যমগুলোর এ ধরনের প্রতিবেদনের পর সর্বোচ্চ আদালত গভীর উদ্বেগ জানিয়ে এ বিষয়ে রাজ্য সরকারকে নির্দেশনা দেয় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।
নাম প্রকাশ না করার শর্তে ক্ষমতাসীন আম আদমি পার্টির একজন সংসদ সদস্য বলেন, 'আক্রান্তের সংখ্যা এতটা বাড়বে এমন ধারণা আমাদের ছিল না। আমরা অনেক আত্মবিশ্বাসী ছিলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ