Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রক্তক্ষয়ী ও প্রাণঘাতি সংঘর্ষের পর ভারতকে আলোচনার আহ্বান চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ৪:০১ পিএম

লাদাখে চীনা ও ভারতীয় সেনাদের রক্তক্ষয়ী ও প্রাণঘাতি সংঘর্ষের ঘটনার পর বিরোধ নিরসনে উসকানিমূলক কর্মকাণ্ড ত্যাগ করে ভারতকে সংলাপ ও আলোচনার সঠিক পথে ফিরে আসার আহ্বান জানিয়েছে চীন। চীনের সরকারি বার্তা সংস্থা সিন হুয়া এ তথ্য জানায়।

মঙ্গলবার চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) পশ্চিমাঞ্চলীয় কমান্ডার ঝিয়াং সুলি এক বিবৃতিতে বলেছেন, সীমান্তে নিয়োজিত সেনাদের ভারতকে অবশ্যই কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে। কমান্ডার ঝিয়াং সুলি এক বিবৃতিতে বলেছেন, গত সোমবার রাতে চীন ও ভারতীয় সেনা বাহিনীর মধ্যে সংঘর্ষের আগে ভারতের সেনারা বেআইনিভাবে সীমান্ত অতিক্রম করে আক্রমণ চালায়। ভারতীয় সেনা বাহিনী তাদের প্রতিশ্রতি ভঙ্গ করে উস্কানিমূলকভাবে চীনা সৈন্যদের ওপর আক্রমণ করে। তিনি বলেন , আমরা দাবি করছি , ভারতের সেনা বাহিনী অতিসত্তর সীমান্ত থেকে সরে যেতে হবে এবং সব উস্কানিমূলক তৎপরতা বন্ধ করে চীনের সঙ্গে সমস্যা সমাধানের আলোচনা আসতে হবে ।

সোমবার লাদাখ সীমান্তে গালওয়ান উপত্যকায় চীনা সৈন্যদের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ভারতের একজন কর্নেল পদমর্যাদার সেনাসহ মোট ২০ সেনাসদস্য নিহত হয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম এএনআই দাবি করেছে , এ সংঘর্ষে চীনের অন্তত ৪৩ সেনা নিহত অথবা গুরুতর আহত হয়েছেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ