Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গুপ্তচরবৃত্তির দায়ে সাবেক মার্কিন মেরিন কর্মকর্তা পল হোয়েলানের ১৬ বছরের কারাদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ৭:১২ পিএম

রাশিয়ায় গুপ্তচরবৃত্তির দায়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক মেরিন কর্মকর্তা পল হোয়েলানের ১৬ বছরের কারাদণ্ড হয়েছে। গতকাল সোমবার মস্কোর একটি আদালত এ রায় দিয়েছেন। একে মানবাধিকারের ভয়ানক লঙ্ঘন বলে উল্লেখ করেছেন দেশটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত। -রয়টার্স
মার্কিন রাষ্ট্রদূত বলেন, সাজার ঘটনা দুই দেশের সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে। হোয়েলান ( ৫০ ) যুক্তরাষ্ট্রের পাশাপাশি যুক্তরাজ্য , কানাডা ও আয়ারল্যান্ডের পাসপোর্টধারী। ২০১৮ সালের ২৮ ডিসেম্বর তাঁকে মস্কোর একটি হোটেল থেকে গ্রেপ্তার করে রাশিয়ার ফেডারেল নিরাপত্তা সার্ভিস।

রাশিয়া বলেছে , হোয়েলানকে গোপন তথ্য ধারণকৃত একটি কম্পিউটারের ফ্লাশ ড্রাইভসহ হাতেনাতে আটক করা হয়েছিল। তবে এ অভিযোগ অস্বীকার করে সাবেক এই মার্কিন মেরিন কর্মকর্তা বলেন , তাকে প্রতারণার ফাঁদে ফেলা হয়েছে। তার পরিচিত রাশিয়ার এক ব্যক্তি তাকে ডিভাইসটি দেন , যেখানে ছুটির দিনের কিছু ছবি ছিল ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ