Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লিবিয়ায় স্থায়ী সামরিক ঘাঁটি স্থাপনের পরিকল্পনা তুরস্কের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ৫:৩২ পিএম

ত্রিপোলির আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের (জিএনএ) সাথে দুটি স্থায়ী সামরিক ঘাঁটি স্থাপনের বিষয়ে আলোচনা করছে তুরস্ক। দক্ষিণ ভূমধ্যসাগরে স্থায়ীভাবে নিয়ন্ত্রণ বজায় রাখতে তুরস্ক এই পরিকল্পনা করছে বলে একটি তুর্কি সূত্র সোমবার জানিয়েছে।

সামরিক সূত্রের বরাত দিয়ে তুর্কি দৈনিক পত্রিকা ইয়ানি শাফাক জানিয়েছে, কৌশলগত মিসরাতা বন্দরে তুরস্ক একটি ঘাঁটি করার পরিকল্পনা করেছে। এছাড়া দেশটির রাজধানী ত্রিপোলির দক্ষিণে আল-ওয়াতিয়া বিমান ঘাঁটিকেও ব্যবহার করবে আঙ্কারা। মিসরাতা বন্দরকে তুরস্ক নৌ ঘাঁটি হিসেবে ব্যবহার করবে যেখানে সহযোগী শক্তি হিসেবে বিমান বাহিনীকেও রাখা হবে। তুর্কি বাহিনীকে লিবিয়া সরকার ড্রোন এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করার সুযোগ দেবে বলেও জানিয়েছে পত্রিকাটি।

২০১৭ সালে সউদী আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন একত্রে কাতারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করলে সেখানে একটি সামরিক ঘাঁটি স্থাপন করে তুরস্ক। গত বছর ত্রিপোলিতে জিএনএ সরকারের সাথে সমুদ্রসীমা নির্ধারণে একটি চুক্তি স্বাক্ষর করার পরে আঙ্কারা তাদের প্রতি সমর্থন জানায়। এ চুক্তি তুরস্ককে ক্রিটের কাছে ড্রিলিংয়ের অধিকার দেয়। তবে গ্রিস, সাইপ্রাস, ইসরায়েল এবং ইউরোপীয় ইউনিয়ন এর বিরোধিতা করে।

এ বিষয়ে রবার্ট বোশ একাডেমির গবেষক গ্যালিপ ডালে বলেন, বিশেষত লিবিয়ার একটি নৌঘাঁটি পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে তুরস্কের প্রভাবকে ‘প্রাতিষ্ঠানিককরণ’ করবে এবং এটি আরব ও ইউরোপীয় বিরোধীদের বিরুদ্ধে তাদেরকে সুবিধাজনক অবস্থায় রাখবে।

রোববার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল যে, লিবিয়ায় ‘তাত্ক্ষণিক যুদ্ধবিরতি’ চলছে এবং পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ তার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলুর সাথে রোববার স্থগিত হওয়া বৈঠকটির তারিখ পুনরায় নির্ধারণ করবেন। সূত্র: রয়টার্স।
লিবিয়া, তুরস্ক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ