Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশ ৪ ধাপ এগিয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ৩:৫৫ পিএম

অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) জানিয়েছে, বিশ্ব শান্তি সূচকে (জিপিআই) বাংলাদেশ এ বছর ৪ ধাপ এগিয়ে ৯৭তম হয়েছে। গত বছর যেখানে বাংলাদেশের অবস্থান ১০১তম, এ বছর ৪ ধাপ এগিয়ে হয়েছে ৯৭তম। গত বছরের মতো এবারও বৈশ্বিক এ সূচকে ভারত ও পাকিস্তান থেকে এগিয়ে রয়েছে বাংলাদেশ। এই সূচকে ভারতের অবস্থান ১৩৯ ও পাকিস্তানের ১৫২।
এ সূচকে বিশ্বের স্বাধীন ১৬৩টি দেশের নাগরিকদের শান্তিপূর্ণ জীবন-যাপনের নিরাপত্তা ও সুরক্ষা, অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে দেশগুলোর নেয়া পদক্ষেপের তথ্যের ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়।
চলতি ২০২০ সালের বিশ্ব শান্তি সূচকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বেশি উন্নতি ঘটেছে বাংলাদেশের। সামগ্রিকভাবে ২ দশমিক ৩ শতাংশ অগ্রগতি নিয়ে বাংলাদেশের স্কোর এ বছর ২ দশমিক ১২১। তিনটি মাপকাঠির সব কয়েকটিতেই বাংলাদেশের অগ্রগতি হয়েছে। তবে সবচেয়ে বড় উন্নতি ঘটেছে সামাজিক সুরক্ষা এবং নিরাপত্তায়। এটি সরকার প্রতিবাদ-বিক্ষোভের সংখ্যা কমে আসায় নিরাপত্তা ও সুরক্ষায় উন্নতি দেখেছে বাংলাদেশ।
উন্নত কর্ম পরিবেশের দাবিতে তৈরি পোশাক শিল্প খাতে বিক্ষোভ-প্রতিবাদ অব্যাহত থাকলেও তা এখন পর্যন্ত শান্তিপূর্ণ রয়েছে। এছাড়া অভ্যন্তরীণ সংঘাত, খুন ও সন্ত্রাসবাদের প্রভাব কমায় সেসব বাংলাদেশের সামগ্রিক অগ্রগতিতে অবদান রেখেছে।
টানা ১২ বছরের মতো আইসল্যান্ড এবারও শান্তিপূর্ণ দেশের শীর্ষ স্থান ধরে রেখেছে। এরপরই রয়েছে, নিউজিল্যান্ড (দ্বিতীয়), পর্তুগাল (তৃতীয়), অস্ট্রিয়া (চতুর্থ) ও ডেনমার্ক (পঞ্চম)। আর গত বছরের ন্যায় এবারও একেবারে তলানিতে আফগানিস্তান (১৬৩তম)। এ বছরের শান্তি সূচকে বিশ্বজুড়ে শান্তির অবনতি ঘটেছে ০ দশমিক ৩৪ শতাংশ। ১৬৩টি দেশের মধ্যে ৮১টি দেশে শান্তি বাড়লেও কমেছে বাকিগুলোতে। তবে শীর্ষ ২০-এ ঢুকে পড়া দেশগুলোর মধ্যে গত ১২ বছরে ৪৩ ধাপ অগ্রগতি নিয়ে গত বছর এ তালিকায় ১৫তম অবস্থানে থাকলেও এবার দেশটির অবনতি ঘটেছে। গত বছরের ১৫তম স্থান থেকে এবার দেশটির অবস্থান ১৯তম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ