Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই সপ্তাহে তালেবানের ২২২টি হামলা, ৪ শতাধিক আফগান সেনা হত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ১:৩০ পিএম

টানা দুই সপ্তাহ ধরে আফগানিস্তানজুড়ে বড় বড় হামলা চালাচ্ছে তালেবান। প্রতিদিনই দেশটির গুরুত্বপূর্ণ কয়েকটি শহরের কোথাও না কোথাও প্রাণঘাতী হামলা করছে গোষ্ঠীটি। এতে নিহত হয়েছেন সেনা ও পুলিশসহ চার শতাধিক মানুষ। আহত হয়েছেন আরও সহস্রাধিক।
সরকারের ওপর চাপ ফেলতে তালেবান এখন নিরাপত্তা বাহিনীর পাশাপাশি ধর্মীয় নেতাদের টার্গেট করতে শুরু করেছে। ইতিমধ্যে বেশ কয়েকটি মসজিদে হামলা চালিয়েছে তালেবান। গত রোববার দেশটির রাজধানী কাবুলে সরকারি কর্মকর্তা তারেক আরিয়ান একটি সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন।
সম্মেলনে তিনি বলেন, গত এক সপ্তাহের মধ্যে তালেবান সদস্যরা সরকারি বাহিনীকে লক্ষ্য করে ২২২ বার জঙ্গি হামলা চালিয়েছে। এতে নিরাপত্তা বাহিনীর ৪২২ জন সদস্য নিহত হয়েছেন। গত দুই সপ্তাহ ধরে তালেবান এই সন্ত্রাসবাদ শুরু করেছে।
গত শুক্রবার রাজধানী কাবুলের একটি মসজিদে তালেবান বোমা হামলা চালায়। এতে মারা গেছেন ৪ মুসল্লি। এর এক সপ্তাহ আগে আরেক ইসলামপন্থী গোষ্ঠি ইসলামিক স্টেট কাবুলের কঠোর নিরাপত্তাবেষ্টিত কূটনৈতিক জোনের একটি মসজিদে হামলা চালায়। এতে আফগানিস্তানের একজন প্রখ্যাত আলেম নিহত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ