Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমিরাতে সোমবার থেকে বাইরে কাজ নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ৫:০৩ পিএম

সংযুক্ত আরব আমিরাতে আগামীকাল সোমবার থেকে বাইরে কাজ করা নিষিদ্ধ হতে যাচ্ছে। আগামী তিন মাস এই নিষেধাজ্ঞা অব্যাহত থাকতে পারে বলে জানা গেছে। গ্রীষ্মের গরম থেকে শ্রমিকদের রক্ষায় এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়।
আরব নিউজের বরাতে জানা যায়, সিদ্ধান্ত অনুযায়ী দুপুর ১২টা ৩০ মিনিটের পর থেকে বিকেল ৩টা পর্যন্ত কেউ বাইরে রোদের মধ্যে কাজ করবে না। প্রতিবছর গ্রীষ্মকালে এই সিদ্ধান্ত নেওয়া হয় আমিরাতে। দেশটিতে গ্রীষ্মকাল শুরু হয় জুন মাসের ২১ তারিখে। শেষ হয় সেপ্টেম্বরের ২৩ তারিখ। এ সময় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে।
মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, রোদের উত্তাপ থেকে বাঁচতে শ্রমিকরা যখন বিশ্রাম নেবে তখন অবশ্যই তাদের একটি ছায়ার ব্যবস্থা করে দিতে হবে। আট ঘণ্টার বেশি কোনো শ্রমিক কাজ করবে না। ২৪ ঘণ্টা সময়ের মধ্যে কোনো শ্রমিক যদি আট ঘণ্টার বেশি কাজ করে, তাহলে অবশ্যই তাকে ওভারটাইম দিতে হবে। আমিরাতের শ্রমিক আইন অবলম্বন করেই এসব নিয়ম সবাইকে পালন করতে হবে।
এতে আরো বলা হয়, টেকনিক্যাল কাজে নিয়োজিত শ্রমিকদের ক্ষেত্রে এ নিয়ম শিথিলযোগ্য। যারা পানির পাইপ মেরামত, রাস্তা নির্মাণ, পেট্রোল পাইপ সংযোগ, পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, বিদ্যুৎ সেবার সাথে জড়িত, জরুরি প্রয়োজনে তারা কোনো বিরতি ছাড়া কাজ করতে পারবে।
গ্রীষ্মকালে শ্রমিকদের প্রখর উত্তাপ থেকে বাঁচাতে প্রয়োজনীয় সব ব্যবস্থা মজুদ রাখতে কোম্পানিগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। সেইসঙ্গে পর্যাপ্ত খাবার ও পানীয়ের ব্যবস্থার কথাও নির্দেশনায় উল্লেখ করেছে আমিরাতের এই মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ