Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনাভাইরাসের কারণে ভারতের জন্য অপেক্ষা করছে এক ভয়ংকর অন্ধকার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ৪:৩৬ পিএম

সমাজবিশ্লেষকরা মনে করছেন, প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে ভারতের জন্য অপেক্ষা করছে এক ভয়ংকর অন্ধকার।ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩০ কোটি হতে পারে। লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বিশ্বে কোভিড-১৯ পরিস্থিতিতে আক্রান্ত দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যকে ফেলে ভারত চতুর্থ এবং মৃত্যু তালিকায় নবম স্থানে উঠে এসেছে ভারত।–বিবিসি, দ্য হিন্দু, এনডিটিভি, জিনিউজ

গতকাল রোববার পর্যন্ত ভারতের মৃতের সংখ্যা দশ হাজারের কাছাকাছি পর্যায়ে চলে এসেছে। দেশটির সমাজবিজ্ঞানী রোমিলা থাপার রোববার দ্য হিন্দুকে বলেন, বর্ণপ্রথার যেন এক নতুন আভির্ভাব ঘটেছে আমাদের ভারতে। ছেলেরা বাবা’র লাশ দাহ করছে না। মা অসুস্থ হলে ঘর থেকে বের করে দিচ্ছে। অহরহই এমন ঘটছে। করোনার কারণে এরকম অসংলগ্নতা শুরু হয়ে গেছে। ভারতের জন্য অন্ধকার অপেক্ষা করছে।

গত মার্চ মাসে যেসময় ভারতে কোভিড মহামারির সংক্রমণ ব্যাপকভাবে ঘটেনি তখনই ‘ ডিজিজ , ডিনামিক্স , ইকোনমিক্স অ্যান্ড পলিসির পরিচালক ড . রামানান লক্ষ্মীনারায়ণ বিবিসিকে এক সাক্ষাৎকারে বলেছিলেন , বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া কোভিড মহামারিতে ভারতে আক্রান্ত হতে পারেন কমপক্ষে ৩০ কোটি মানুষ । জি নিউজকে এক সাক্ষাৎকারে আবার একই আশঙ্কা প্রকাশ করেন তিনি।

ড . রামানান লক্ষ্মীনারায়ণ বলেন , যে হারে দ্রুত গতিতে ভারতে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এতে মনে হচ্ছে সরকার দ্রুত দরকারি সব ব্যবস্থা না নিলে জুলাইয়ের প্রথম সপ্তাহের ভেতরেই বিশ্বে কোভিড মহামারির সব ক্যাটাগরির শীর্ষে থাকবে ভারত। কারণ , এদেশে জনসংখ্যা বেশি। সংক্রমণও হচ্ছে বেশি। মৃত্যু হওয়ার আশঙ্কা ও বেশি । এনডিটিভিতে গত রোববার এ সংক্রান্ত সরেজমিন প্রতিবদেনে আহমেদাবাদের মানুষ প্রতিক্রিয়ায় বলেন , তারা প্রতিদিনই মৃত্যুর অপেক্ষা করছেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ