Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

এমপি চাপেই এমপিও হয় -সংসদে শিক্ষামন্ত্রী ৪৮ প্রতিষ্ঠানে শূন্য, ৭০০ প্রতিষ্ঠানে ১-২ জন ছাত্র ভর্তি

প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রয়োজনের তুলনায় বেশি কলেজ থাকার কারণ ব্যাখ্যা করতে গিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সংসদ সদস্যদের ‘চাপের’ কারণে নতুন শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদন দিতে হয়। গতকাল মঙ্গলবার সংসদে প্রশ্নোত্তরে তিনি বলেন, এবার যারা এসএসসি পাস করেছে তারা সবাই ভর্তি হওয়ার পরেও সারা দেশে সাত লাখ আসন ফাঁকা আছে। বোঝেন তাহলে কী পরিমাণ কলেজ আমরা খুলেছি। ৪৮টি প্রতিষ্ঠানে একজন ছাত্রও ভর্তির আবেদন করেনি। ৭০০ প্রতিষ্ঠানে ১-২ জন করে আবেদন করেছে। এরপরেও নতুন নতুন শিক্ষাপ্রতিষ্ঠান অনুমোদন দিতে হয়। তিনি বলেন, প্রয়োজন না থাকলেও সংসদ সদস্যরা অনুরোধ করেন বলে আমাদের নতুন শিক্ষাপ্রতিষ্ঠান অনুমোদন দিতে হয়। আমরা সেই সময় বলে দিই অনুমতি দিচ্ছি, তবে বেতন দিতে পারব না। যদিও আমরা নৈতিকভাবে বেতন দিতে বাধ্য। শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমতি এবং শিক্ষকদের বেতন দেওয়ার বিষয়টি সমন্বয় করতে নতুন আইন করা হবে বলে জানান মন্ত্রী।
আরেক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, আগামী বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ সাপেক্ষে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার বিষয়টি বিবেচনা করবেন তারা। প্রশ্নোত্তরে শিক্ষামন্ত্রী জানান, কারিগরি শিক্ষার প্রসারে সরকার প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি বিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে ১০০টি উপজেলায় বিদ্যালয় স্থাপনের কাজ শুরু হয়েছে।
তিনি জানান, দ্বিতীয় পর্যায়ে ৩৮৯টি উপজেলায় একটি করে কারিগরি বিদ্যালয় ও মহাবিদ্যালয় স্থাপনের প্রকল্প শিগগিরই পরিকল্পনা কমিশনে পাঠানো হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ