Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সোমবার গুরুত্বপূর্ণ বহু বিধিনিষেধ তুলে নিচ্ছে ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ১২:০০ পিএম

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো করোনা ভাইরাসের কারণে দেশটিতে আরোপিত বিভিন্ন ধরণের বিধিনিষেধ তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন। আজ সোমবার থেকে দেশটিতে ক্যাফে ও রেস্টুরেন্ট খুলছে এবং ইউরোপের অন্যান্য দেশে ভ্রমণের অনুমতি দেয়া হয়েছে। সেইসঙ্গে পরিবারের বয়োজ্যেষ্ঠ সদস্যদের সঙ্গে দেখা করতে বৃদ্ধাশ্রমেও যেতে পারবেন ফরাসিরা। হাই স্কুল বাদে অন্যান্য স্কুল খুলবে আগামী ২২ জুন থেকে।
এক টেলিভিশন বক্তৃতায় প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, ফ্রান্স 'প্রথম বিজয়' অর্জন করেছে। তবে করোনাভাইরাস আবারও আঘাত হানতে পারে বলে সতর্ক করেন তিনি।
ফ্রান্সের পাশাপাশি বেলজিয়াম, জার্মানি, সুইজারল্যান্ডসহ ইউরোপের অন্যান্য অনেক দেশও আজ সোমবার থেকে তাদের সীমান্ত খুলে দিচ্ছে।
ইউরোপে করোনায় বিপর্যস্ত দেশের মধ্যে ফ্রান্স অন্যতম একটি। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে মৃত্যু হয়েছে ২৯ হাজার ৪১০ জনের। মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ৯৪ হাজার ১৫৩ জন। সুস্থ হয়ে উঠেছেন অন্তত ৭৩ হাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ