Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আল্লাহর জিকির : সুফল ও উপকারিতা

মাওলানা মুহাম্মাদ আব্দুল মালেক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ১২:০০ এএম

আল্লাহর পবিত্র নামের যে বরকত ও লজ্জত এবং স্বাদ ও আনন্দ রয়েছে তা অন্য কিছুতে নেই। আল্লাহর জিকির এমন এক শক্তি, যা দুর্বলকে সবল করে এবং সকল বিপদে দৃঢ়পদ রাখে। কারণ আল্লাহর স্মরণকারীর বিশ্বাস এই যে, সব কিছু আল্লাহর হুকুমেই হয় এবং আল্লাহর কোনো ফয়সালা বান্দার জন্য অশুভ নয়। আল্লাহর ফয়সালা মেনে নেয়ার মাঝেই বান্দার কামিয়াবি ও কল্যাণ। কুরআন মজীদে আল্লাহর জিকির বেশি বেশি করতে বলা হয়েছে। অন্য কোনো ইবাদত সম্পর্কে এমন কথা বলা হয়নি।

কুরআন মজীদে আল্লাহর জিকির বেশি বেশি করতে বলা হয়েছে। কারণ আল্লাহর জিকির তথা আল্লাহর স্মরণ এমন এক বিষয়, যা মানুষকে সব ধরনের গুনাহ থেকে রক্ষা করে এবং শরীয়তের হুকুম মোতাবেক চলতে সাহায্য করে। উপরন্তু তা এত সহজ যে, এর জন্য আলাদা করে বেশি সময় ব্যয় করার কিংবা অন্যান্য কাজ স্থগিত রাখার প্রয়োজন হয় না।

আল্লাহর জিকির হচ্ছে যাবতীয় ইবাদতের রূহ। আবু ওসমান নাহদী রাহ. বলেন, কুরআন মজীদের ওয়াদা অনুযায়ী যখন কোনো বান্দা আল্লাহকে স্মরণ করে তখন আল্লাহ তাকে স্মরণ করেন। আল্লাহ তাআলা ইরশাদ করেছেন, তোমরা আমাকে স্মরণ কর আমিও তোমাদেরকে স্মরণ করব এবং শোকর গোযারি কর, না- শোকরি করো না। (সূরা বাকারা : ১৫২)।

সুতরাং আমরা যখন আল্লাহর যিকিরে মশগুল হই তখন একথা স্মরণ করা কর্তব্য যে, স্বয়ং আল্লাহ তাআলাও আমাদেরকে স্মরণ করছেন। এতে যিকিরের স্বাদ ও লজ্জত বহুগুণ বৃদ্ধি পাবে। যিকিরের ফযীলত সম্পর্কিত কিছু আয়াত ও হাদীস নিম্নে উল্লেখ করা হল।

০১. কুরআন মজীদে আল্লাহ তাআলা বলেন, আল্লাহকে অধিক পরিমাণে স্মরণ করবে যাতে তোমরা সফলতা অর্জন কর। (সূরা আনফাল : ৪৫)। ০২. অন্য আয়াতে বলা হয়েছে, যারা ঈমান আনে এবং আল্লাহর স্মরণে যাদের অন্তর প্রশান্ত হয়, জেনে রাখ আল্লাহর জিকির দ্বারাই অন্তরসমূহ শান্তি পায়। (সূরা রা’দ : ২৮)।
৩. আরো বলা হয়েছে, যারা ঈমানদার তারা এমন যে যখন তাদের সামনে আল্লাহর নাম নেয়া হয় তখন তাদের অন্তর ভীত হয়ে পড়ে। (সূরা আনফাল : ২)। ০৪. আল্লাহ তাআলা আরো বলেন, যাদের হৃদয় ভয়ে কম্পিত হয় আল্লাহর নাম স্মরণ করা হলে। (সূরা হজ্ব : ৩৫)।

০৫. অন্য আয়াতে বলেন, আল্লাহর স্মরণ সর্বশ্রেষ্ঠ। (সূরা আনকাবুত : ৪৫)। ০৬. আল্লাহর অধিক জিকিরকারী পুরুষ ও জিকিরকারী নারী, তাদের জন্য আল্লাহর প্রস্তুত রেখেছেন ক্ষমা ও মহাপুরস্কার। (সূরা আহযাব : ৩৫)।
এবার কিছু হাদীস পেশ করা হল। ০১. উম্মুল মুমিনীন আয়েশা রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা. সর্বাবস্থায় আল্লাহর জিকির করতেন। (সহীহ মুসলিম ১/২৮২; সুনানে আবু দাউদ, পৃ. ৪)।

০২. হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা. বলেছেন, আল্লাহ তাআলা বলেন, আমি বান্দার সাথে ঐরূপ ব্যবহার করি যেরূপ সে আমার প্রতি ধারণা রাখে। সে যখন আমাকে স্মরণ করে আমি তার সাথে থাকি। সে যদি আমাকে অন্তরে স্মরণ করে আমিও তাকে অন্তরে স্মরণ করি। সে যদি কোনো মজলিসে আমার কথা আলোচনা করে তবে আমি তার চেয়ে উওম মজলিসে তার আলোচনা করি। (সহীহ বুখারী ২/৭৪০৫; সহীহ মুসলিম, হাদীস : ২৬৭৫)।

০৩. হযরত আবু মুসা রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা. বলেছেন, যে তার প্রতিপালককে স্মরণ করে আর যে করে না তাদের দৃষ্টান্ত হল জীবিত ও মৃতের মতো। (অর্থাৎ যে আল্লাহকে স্মরণ করে সে জীবিত। আর যে স্মরণ করে না সে মৃত)। (সহীহ বুখারী, হাদীস : ৬৪০৭; মুসলিম, হাদীস : ৭৭৯)।

০৪. হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা. মক্কার পথে জুমদান পাহাড়ের পাদদেশ দিয়ে চলছিলেন, তখন তিনি বললেন, তোমরা চলতে থাক এই যে জুমদান পাহাড়। মুফাররিদরা অগ্রগামী হয়েছে। সাহাবীরা বললেন, হে আল্লাহর রাসূল, মুফাররিদরা কারা? তিনি বললেন, ঐসব নারী ও পুরুষ, যারা আল্লাহকে অধিক পরিমাণে স্মরণ করে। (সহীহ মুসলিম, হাদীস : ২৬৭৬)।

০৫. হযরত আবূ দারদা রা. বলেন, রাসূলুল্লাহ সা. সাহাবাদের বললেন, আমি কি তোমাদেরকে এমন একটি জিনিসের কথা বলব না, যা তোমাদের সমস্ত আমলের চেয়ে শ্রেষ্ঠ; তোমাদের প্রতিপালকের নিকট সবচেয়ে পবিত্র; তোমাদের মর্যাদাকে আরো বুলন্দকারী; আল্লাহর রাস্তায় সোনা-রুপা খরচ করা থেকে এবং জিহাদের ময়দানে শত্রুর প্রাণ নেয়া ও শত্রুর হাতে প্রাণ দেয়া থেকেও উওম? সাহাবারা বললেন, অবশ্যই বলুন। তিনি বললেন, তা হল আল্লাহর জিকির। (জামে তিরমিযী, হাদীস : ৩৩৭৭; ইবনে মাজাহ, হাদীস : ৩৭৯০)।

এ জাতীয় আরও অনেক আয়াত এবং হাদীসে যিকিরের কথা বলা হয়েছে। উপদেশ গ্রহণকারীদের জন্য এতটুকুই যথেষ্ট।



 

Show all comments
  • মোহাম্মদ মোশাররফ ১৪ জুন, ২০২০, ১:৫৯ এএম says : 0
    জিকিরের সবচেয়ে বড় সওয়াব হলো, জান্নাত অর্জন ও জাহান্নাম থেকে রক্ষা এবং আল্লাহর সন্তুষ্টি লাভ।
    Total Reply(0) Reply
  • জাহিদ খান ১৪ জুন, ২০২০, ২:০০ এএম says : 0
    জিকির আদায়কারীকে আল্লাহ তাআলা বিপদ-দুর্বিপাক, কষ্ট-অসুবিধা ও সামগ্রিক সমস্যা থেকে রক্ষা করেন। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে উল্লেখ করেন, ‘যদি তিনি আল্লাহর তসবিহ পাঠ না করতেন, তবে তাকে পুনরুত্থানের দিন পর্যন্ত মাছের পেটেই থাকতে হতো।’ (সুরা সাফফাত, আয়াত: ১৪৪)
    Total Reply(0) Reply
  • মরিয়ম বিবি ১৪ জুন, ২০২০, ২:০০ এএম says : 0
    জিকিরের একটি পার্থিব লাভ হলো, জিকির আত্মা ও শরীরকে শক্তিশালী করে। ইবাদতে নিমগ্ন হতে সহায়তা করে। হারাম ও নিষিদ্ধ কাজ থেকে বাঁচিয়ে রাখে। জিকিরের মাধ্যমে আল্লাহ তাআলা রিজিকে বরকত দান করেন।
    Total Reply(0) Reply
  • বাতি ঘর ১৪ জুন, ২০২০, ২:০০ এএম says : 0
    আল্লাহ তাআলা আমাদের বিপুল পরিমাণে জিকির করার তাওফিক দান করুন।
    Total Reply(0) Reply
  • কায়সার মুহম্মদ ফাহাদ ১৪ জুন, ২০২০, ২:০১ এএম says : 0
    আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তার জিকিরের সঙ্গে তার কাছে নিজেদের চাহিদার জিনিসগুলো প্রার্থনার তাওফিক দান করুন। আমিন।
    Total Reply(0) Reply
  • মো. আল-আমীন ১৪ জুন, ২০২০, ৫:৪০ পিএম says : 0
    চরমোনাইর পীর সাহেব সব চেয়ে বেশি বলে, জিকির করার জন্য। তার জন্যই তাদেরকে ভাল লাগে ।
    Total Reply(0) Reply
  • মো. আল-আমীন ১৪ জুন, ২০২০, ৫:৪০ পিএম says : 0
    চরমোনাইর পীর সাহেব সব চেয়ে বেশি বলে, জিকির করার জন্য। তার জন্যই তাদেরকে ভাল লাগে ।
    Total Reply(0) Reply
  • Tarik Ullah Tarek ১৪ জুন, ২০২০, ৯:৩৫ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Tarik Ullah Tarek ১৪ জুন, ২০২০, ৯:৩৬ পিএম says : 0
    আল্লাহর জিকির মনে শান্তি আনে
    Total Reply(0) Reply
  • Md amirul Islam ১৪ জুন, ২০২০, ৯:৪৪ পিএম says : 0
    যারা আল্লাহ কে স্বরন করে , আল্লাহ তাদেরকে স্বরন করে।
    Total Reply(0) Reply
  • নাসির আহমদ ,ভারত ১৫ জুন, ২০২০, ৭:৪৬ এএম says : 0
    আল্লাহর জিকির সমূহের মধ্যে কোন জিকির আল্লাহ তায়ালার নিকট সব থেকে প্রিয়।জানাইয়া বাধিত করিবেন।
    Total Reply(0) Reply
  • কাওসার আহম্মেদ ১৫ জুন, ২০২০, ১:৪৭ পিএম says : 0
    মহান আল্লাহর জিকিরই সর্বোত্তম। চলুন আমরা সব সময় আল্লাহর জিকিরে থাকি।
    Total Reply(0) Reply
  • কাওসার আহম্মেদ ১৫ জুন, ২০২০, ১:৪৭ পিএম says : 0
    মহান আল্লাহর জিকিরই সর্বোত্তম। চলুন আমরা সব সময় আল্লাহর জিকিরে থাকি।
    Total Reply(0) Reply
  • Azad Ahmad mullah ১৫ জুন, ২০২০, ৯:২৪ পিএম says : 0
    Allah subhanahutala amader shobaike jeno beshi beshi Allah subhanahutalar zikir korar taofiq atakoren Ameen yaa rabbulalamin azad form London
    Total Reply(0) Reply
  • রমজান আলী জামাল ১৫ জুন, ২০২০, ৯:৩৪ পিএম says : 0
    বতর্মান অবস্থার উত্তম যিকির আলোচনা করুন
    Total Reply(0) Reply
  • মোঃ তরিকুজ্জামান ১৬ জুন, ২০২০, ৯:২৯ এএম says : 0
    আলহামদুলিল্লাহ,আল্লাহ আমাদের বেশি জিকির করার তাওফিক দান করুন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন