Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাবান্ধা-সোনাহাট বন্দরের কার্যক্রম শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর চালু হল বাংলাবান্ধা-সোনাহাট স্থলবন্দরের কার্যক্রম। গতকাল শনিবার দুপুরে আমদানি ও রফতানির মাধ্যমে শুরু হয় বন্দর কার্যক্রম। কঠোর স্বাস্থ্যবিধি মানার শর্তে বন্দরের কার্যক্রম শুরু করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান : দীর্ঘ ২ মাস ২৮ দিন বন্ধ থাকার পর কার্যক্রম শুরু হল কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দরের। বন্দরের কাস্টম পরিদর্শক আবু সাইদ জানান, এ দিন তিনটি প্রতিষ্ঠানের ১৫টি ট্রাকে পাথর আমদানি এবং একটি প্রতিষ্ঠানের এক ট্রাক গার্মেন্টস পণ্য রফতানির মধ্যদিয়ে স্থলবন্দরের কার্যক্রম শুরু হয়। বন্দর কর্তৃপক্ষ এবং ব্যবসায়ীরা জনান, স্বাস্থ্যবিধি মেনেই আমদানি রফতানি শুরু হয়েছে। তারা আরও জানান, ভারতীয় ড্রাইভারদের হাত ধোয়ার জন্য বন্দরের প্রবেশ মুখে এবং প্রত্যেকটি ডিপোতে শ্রমিকদের জন্য সাবান পানি রাখা হয়েছে।
সোনাহাট স্থলবন্দর আমদানি-রফতানি সমবায় সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি মেডিক্যাল টিম রয়েছে। মেডিক্যাল টিম ভারতীয় ড্রাইভারদের তাপমাত্রা এবং স্বাস্থ্য পরীক্ষা করার পর বন্দরে প্রবেশ করানো হয়। এছাড়া ভারতীয় ড্রাইভাররা ট্রাক থেকে নামাতে পারবে না। ট্রাকে থাকা অবস্থায় পণ্য খালাসের শেষে তারা পুনরায় ভারতে চলে যাবে। সোনাহাট স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) গিয়াস উদ্দিন জানান, সম্পূর্ণ বিধি মেনে আমদানি রফতানি কার্যক্রম শুরু হয়েছে।
তেঁতুলিয়া (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা জানান : ৭৯ দিন বন্ধ থাকার পর শুরু হয়েছে দেশের একমাত্র চর্তুদেশীয় বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম। ভারত ও ভুটান থেকে পাথর বোঝাই ট্রাক বন্দরে প্রবেশের মাধ্যমে স্থলবন্দরের কার্যক্রম শুরু হয়। জানা গেছে, এই বন্দর দিয়ে প্রতিদিন ৪ থেকে ৫শ’ ট্রাক মালামাল নিয়ে যাতায়াত করলেও করোনা পরিস্থিতির কারণে বর্তমানে ১শ’ টি ট্রাক যাতায়াতের সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রবেশ পথে বিজিবির পরিচালনায় প্রতিটি ট্রাককে সেনিটাইজ করা হচ্ছে। এছাড়া জিরো পয়েন্টে বিজিবি সদস্যারা হ্যান্ড থার্মাল স্ক্যানার দিয়ে ভারতীয় ও ভুটানের ট্রাক চালকদের শরীরের তাপমাত্রা ও প্রতিটি ট্রাককে জীবানুনাশক স্প্রে করে বন্দরে প্রবেশ করতে দেয়। জেলা প্রশাসনের ১৩ টি শর্ত মেনে বন্দরের কার্যক্রম চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাবান্ধা-সোনাহাট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ