Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে করোনার ভয়াবহ বিস্তার : আক্রান্ত ৩ লাখ, মৃত্যু ৯ হাজার ছুই ছুই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ১০:৫০ এএম | আপডেট : ১১:৪১ এএম, ১৩ জুন, ২০২০

ভারতের প্রধানমন্ত্রীর 'আনলক-১' পরিকল্পনা ঘোষণার পর থেকে দেশটিতে উদ্বমগজনকভাবে বাড়ছে করোনাভাইরাস সংক্রমণ। সে  দেশে মোট আক্রান্তের সংখ্যা শুক্রবার রাতে তিন লাখ ছাড়িয়ে গেল। এ দিন দেশে মোট আক্রান্তের সংখ্যা ১১ হাজার ৭৭৫ জন বৃদ্ধি পেয়েছে। ফলে রাতের মধ্যে পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৯ হাজার ৩৬০ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৮ হাজার ৮৮৬ জনের।

ভারতের মধ্যে মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা সবচেয়ে। এই রাজ্যেই মোট ১ লাখ ১ হাজার ১৪১ জনের শরীরে করোনার উপস্থিতি শনাক্ত করা গিয়েছে। দ্বিতীয় স্থানে তামিলনাড়ু। মোট আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ৬৯৮ জন। আক্রান্তের সংখ্য়ার নিরিখে রাজ্যগুলির মধ্যে তৃতীয় স্থানে দিল্লিতে। ভারতের রাজধানীতে এখনও পর্যন্ত মোট ৩৪ হাজার ৬৮৭ জন করোনা রোগীর সন্ধান পাওয়া গিয়েছে।

আগামী ২-৩ মাসে ভারতে সংক্রমণ শিখরে পৌঁছতে পারে বলে আগেই সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। তারই ইঙ্গিত যেন এখন থেকেই পাওয়া যাচ্ছে। উদ্ভূত পরিস্থিতি নিয়ে ১৬ ও ১৭ জুন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ১৭ তারিখের বৈঠকে যোগ দেয়ার কথা রয়েছে। এ ছাড়া রাত ৯টা থেকে সকাল ৫টা পর্যন্ত দেশজুড়ে বিধিনিষেধ আরও কঠোর করার জন্য রাজ্যগুলোর কাছে বার্তা পাঠিয়েছে ভারতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ওয়ার্ল্ড মিটারস-এর পরিসংখ্যান অনুসারে, বিশ্বে এখন পর্যন্ত মোট ৭৭ লাখ ১২ হাজার ৬৯৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সর্বাধিক করোনা আক্রান্ত রাষ্ট্রগুলোর মধ্যে ভারতের স্থান চতুর্থ। প্রথমে আছে আমেরিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ