Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রীতিমতো টুইট যুদ্ধ

এনডিটিভি | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ১২:০১ এএম

এক ব্রিটিশ লেখকের উদ্ধৃতি তুলে ধরে ভারতের অর্থনীতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন ঐতিহাসিক রামচন্দ্র গুহ। আর তাই নিয়েই রীতিমতো টুইট যুদ্ধ শুরু হয়ে গেল কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানির সঙ্গে।
রামচন্দ্র গুহ ব্রিটিশ লেখক ও বামপন্থী নেতা ফিলিপ স্পাটের ১৯৩৯ সালের একটি উদ্ধৃতি টুইট করেন। সে সময়ে ফিলিপ লিখেছিলেন, ‘গুজরাট আর্থিক ভাবে উন্নত হলেও বিদ্বানের দিক থেকে পিছিয়ে পড়া প্রদেশ। বিপরীতে বাংলা আর্থিক ভাবে পিছিয়ে থাকলেও, সাংস্কৃতিক ভাবে এগিয়ে।’
এই টুইটের পরেই রামচন্দ্র গুহের সঙ্গে টুইট যুদ্ধে জড়িয়ে পড়েন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। শুধু তাই নয়, বিখ্যাত ওই ঐতিহাসিকের সঙ্গে টুইটে কথা কাটাকাটি শুরু হয়ে যায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনেরও।
নির্মলা সীতারামন ‘নিরাপদ হাতেই’ সব আছে বলে রামচন্দ্র গুহকে দেশের অর্থনীতি নিয়ে চিন্তা করতে বারণ করেন। ঐতিহাসিক রামচন্দ্র গুহ মনে করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাট অর্থনৈতিকভাবে শক্তিশালী হলেও ‘সাংস্কৃতিক দিক থেকে পিছিয়ে’ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ