Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনা যুদ্ধবিমান তাইওয়ানের আকাশে : বাড়ছে উত্তেজনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ৯:০১ পিএম

তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছে চীনের কয়েকটি সুখোই-৩০ যুদ্ধবিমান। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, চীনের কয়েকটি জঙ্গিবিমান গত সোমবার রাতে তাদের আকাশসীমা লঙ্ঘন করেছে। মঙ্গলবার চায়না পোস্ট এ খবর প্রকাশ করেছে।
কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা জানায়, সুখোই-৩০ মডেলের এসব জঙ্গিবিমানের উপস্থিতি টের পেয়ে তাইওয়ানও জঙ্গি বিমানও আকাশে উড়ে। তাইওয়ানের এই পদক্ষেপের পর চীনা বিমানগুলো সরে যেতে বাধ্য হয় বলে দাবি করা হয়েছে। তবে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো বলেছে, উত্তেজনার মধ্যে ওই অঞ্চলে একটি মার্কিন বিমানের উপস্থিতিও লক্ষ্য করা গেছে।

দীর্ঘদিন থেকে তাইওয়ানকে নিজের ভূখণ্ড বলে দাবি করে আসছে চীন। চীন বলছে , প্রয়োজনে জবরদস্তি করেও তাইওয়ানকে নিয়ন্ত্রণে নিয়ে আসবে তারা ।

উল্লেখ্য , চীনের ‘ এক দেশ , দুই নীতিতে ’ সর্বোচ্চ মাত্রায় স্বায়ত্তশানের নিশ্চয়তার কথা বলা হয়েছে। সাবেক ব্রিটিশ উপনিবেশ হংকংও সেভাবে পরিচালিত হচ্ছে। ১৯৯৭ সালে দেশটিকে চীনের হাতে হস্তান্তর করে ব্রিটেন। তাইওয়ানকেও সেই প্রস্তাব দিয়েছে চীন , কিন্তু দেশটির অধিকাংশ বড় রাজনৈতিক দল তা প্রত্যাখ্যান করছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ