Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদীতে করোনা শনাক্ত লাখ ছাড়াল, হজ নিয়ে সংশয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ৪:৪৪ পিএম

সউদী আরবে বৈশ্বিক নৈরাজ্য সৃষ্টিকারী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করে। রোববার সউদী আরবে নতুন করে ৩ হাজার ১৪৫ জন আক্রান্ত হন। ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ এক হাজার ১২১৪ জন।
গত ১০ দিনে নতুন করে সংক্রমণ ঘটে দেশটিতে। রোববার এই প্রথম আক্রান্তের সংখ্যা তিন হাজার ছাড়িয়ে যায়। দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭২২ জনে।
এদিকে করোনার প্রকোপ বৃদ্ধিতে আসন্ন হজ অনুষ্ঠিত হবে কি-না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। সোমবার (৮ জুন) সউদী আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, সৌদিতে করোনা শনাক্ত বেড়ে ১ লাখ ১ হাজার ১২১৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৭২২ জনের।
খবরে বলা হয়, সম্প্রতি কঠোর লকডাউন শিথিল করার পরপরই সউদী আরবে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। সর্বশেষ রোববার ও শনিবার পরপর দুদিনই ৩ হাজারেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়।
এদিকে করোনার সংক্রমণ ঠেকাতে গত শুক্রবার (৫ জুন) হজ ও ওমরাহ ঘিরে মুসলিমদের পবিত্র শহর মক্কায় যাওয়ার প্রবেশপথ বন্দরনগরী জেদ্দায় নতুন করে লকডাউন ঘোষণা করে সৌদি আরব।
লকডাউনের মধ্যে বিকেল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউও রাখা হয়েছে। মসজিদগুলোতে নামাজ স্থগিত করা হয়েছে। এছাড়া সব সরকারি ও বেসরকারি কর্মজীবীদের ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
করোনা পরিস্থিতির কারণে এর আগেই ওমরাহ পালন স্থগিত করে সৌদি আরব। ওই স্থগিতাদেশ বহাল থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
এদিকে বৈশ্বিক করোনা পরিস্থিতি ও সউদীতে ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় জুনের শেষভাগে এ বছরের হজ আদৌ অনুষ্ঠিত হবে কি-না, এ ব্যাপারে এখন পর্যন্ত কর্তৃপক্ষ কোনও ঘোষণা দেয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ