Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনের মেডিকেল টিম ঢাকায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১২:৫৭ পিএম | আপডেট : ১:০৪ পিএম, ৮ জুন, ২০২০

করোনাভাইরাস মোকাবেলায় চীনের রাষ্ট্রপতি শি সত্যিকারের বন্ধু হিসেবে বাংলাদেশের পাশে থাকতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বাস দিয়েছিলেন। তার সেই আশ্বাসের প্ররিপেক্ষিতে কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধে সহায়তা করতে চীন থেকে ১০ সদস্যের মেডিকেল টিম ঢাকায় এসে পৌঁছেছে।
সোমবার সকালে রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তারা এসে পৌঁছান। পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন ও চীনের রাষ্ট্রদূত লি জিমিং তাদের স্বাগত জানান। ১০ সদস্যের এই টিমে রয়েছেন চিকিৎসক, নার্স এবং প্রযুক্তিবিদ।

চিকিৎসা টিমটি চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন দ্বারা সংগঠিত। প্রধানত হাইনান প্রদেশের ১০ অভিজ্ঞ চিকিৎসক নিয়ে এই টিম।

বাংলাদেশে তারা ২ সপ্তাহ থাকবেন। রোগীদের দেখবেন এবং মনোনীত হাসপাতাল, কোয়ারেন্টিন সেন্টার এবং পরীক্ষার সাইটগুলোতে কাজ করবেন। বাংলাদেশি সহযোগীদের সঙ্গে মহামারী নিয়ে গভীর আলোচনা করবেন এবং নিয়ন্ত্রণ ও চিকিৎসার জন্য নির্দেশনা ও প্রযুক্তিগত পরামর্শ দেবেন।

চীনা দূতাবাস জানিয়েছে, কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে বাংলাদেশের লড়াই আরও জোরদারে চীনের রাষ্ট্রপতি শি জিনপিং ২০ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনালাপ করেন। দুই বন্ধুত্বপূর্ণ দেশের শীর্ষ নেতাদের মধ্যে সেই আলোচনায় রাষ্ট্রপতি শি করোনা মহামারীর বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধে সত্যিকারের বন্ধু হিসেবে বাংলাদেশের পাশে থাকতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বাস দিয়েছিলেন।

চীনের পক্ষ থেকে বেশ কয়েকটি সহযোগিতামূলক পদক্ষেপ নেয়া হয়েছে এবং এর বেশিরভাগই ইতিমধ্যে এখানে প্রকোপ শুরু হওয়ার পর থেকেই বাংলাদেশে কার্যকর হয়েছে।



 

Show all comments
  • Hafiz shahadat Hossein ৮ জুন, ২০২০, ৪:০৮ পিএম says : 0
    Thanks for news, I love Daily inqilab
    Total Reply(0) Reply
  • রাফিউল ইসলাম ৯ জুন, ২০২০, ৮:৪১ এএম says : 0
    আমার মনে হয় চীনের প্রতিনিধিদল বাংলাদেশের করোনা মোকাবেলায় বাংলাদেশের সরকারের ভূমিকার প্রশংসা করার জন্যই এসেছে।যাবার সময় তারা আমাদের স্বাস্থ্যকর্মীদের, চিকিৎসক, আইইডিসিআর, স্বাস্থ্যঅধিদপ্তর সহ সংশ্লিষ্ট সবাইকে ভূয়সী প্রশংসা করে ধন্যবাদ দিয়ে যাবে।যাতে সম্প্রতি অগ্রগামী করোনা ভয়াবহ পরিস্থিতি দ্বারা দেশে সম্ভাব্য মহামারি ও দূর্ভীক্ষের জন্য সরকার দ্বায়সাড়া হতে পারে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ