Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

পশ্চিম তীর দখলের প্রতিবাদে নেতানিয়াহুর বিরুদ্ধে ইসরায়েলি জনগণের বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ৫:৩৫ পিএম

প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর পরিকল্পনায় ফিলিস্তিনের পশ্চিম তীরে নতুন করে বসতি স্থাপনের মাধ্যমে দখলের প্রতিবাদে বিক্ষোভ করেছে ইসরায়েলের জনগণ।গতকাল শনিবার রাতে তেল আবিবে কয়েক হাজার ইসরায়েলি এই বিক্ষোভে অংশ নেন। ডয়েচে ভেলে, আল জাজিরা

ইসরায়েল সরকারের পশ্চিম তীর অধিগ্রহণ পরিকল্পনা নিয়ে বিক্ষোভকারী আনাদ শ্রেইবার বলেন , আমরা ফিলিস্তিনি - ইহুদিরা একে অপরের অনেক ক্ষতি করছি। এটা বন্ধ করা উচিত। আমরা ভাই ভাই , উভয় দেশের জনগণই এখানে শান্তিপূর্ণভাবে থাকার অধিকার রাখেন। সেই শান্তি বিনষ্ট করে সম্পূর্ণ অন্যায়ভাবে ফিলিস্তিনের জমি দখল করা ঠিক হচ্ছে না।

বিক্ষোভকারীদের হাতে ছিল ইসরায়েলি ও ফিলিস্তিনের পতাকা। তারা পশ্চিম তীর দখল বিরোধী স্লোগান লেখা প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ করেন। বেশ কয়েকটি এনজিও ও বামপন্থী রাজনৈতিক দল এই বিক্ষোভের উদ্যোগ নেয়।

এডেন নামে আরেক বিক্ষোভকারী বলেন , অধিগ্রহণ পরিকল্পনা নিয়ে আমি ভীত। ফিলিস্তিনি জনগণ এটা মেনে নেবে না , তাতে দাঙ্গা এমনকি যুদ্ধ বেঁধে যেতে পারে। ফিলিস্তিনিদের ন্যায়বিচার নিশ্চিত করতে হবে।

১৯৬৭ সাল থেকে ফিলিস্তিনের পশ্চিম তীর ও জর্ডান উপত্যকা জোরপূর্বক দখল করে আছে ইসরায়েল। সম্প্রতি দখলকৃত পশ্চিম তীরে আরো ৭ হাজার ইহুদি বসতি তৈরির পরিকল্পনা করেছে নেতানিয়াহু সরকার। এই পরিকল্পনায় সমর্থন দিয়েছে ওয়াশিংটন। চলতি বছরের শুরুর দিকে জামাতা জ্যারেড কুশনারের সহযোগিতায় মধ্যপ্রাচ্য নিয়ে বিতর্কিত ডিল অব দ্য সেঞ্চুরি প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই চুক্তিতে মূলত ফিলিস্তিন রাষ্ট্র্রকেই অস্বীকার করা হয়েছে।

এদিকে ইসরায়েলের নতুন বসতি স্থাপনের পরিকল্পনার তীব্র নিন্দা জানিয়ে ২২ সদস্যের আরব লীগ বলেছে , ইসরায়েলের এই ধরনের অবৈধ এবং নিন্দনীয় পদক্ষেপ ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের শামিল। সংস্থাটি ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ বসতি সম্প্রসারণের জন্য ইসরায়েলকে প্রশয় দেয়ায় ট্রাম্প প্রশাসনের কড়া সমালোচনা করে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ