Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচনে জো বাইডেনই মুখোমুখি হচ্ছেন ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ৫:০৮ পিএম

আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাটিক দল থেকে প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন জো বাইডেন। আমেরিকার সাবেক ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেনের প্রার্থিতার আনুষ্ঠানিক ঘোষণা এসেছে শুক্রবার রাতে। খবর দ্য গার্ডিয়ানের।
প্রার্থিতা নিশ্চিত হওয়ার পর বাইডেন বলেছেন, ‘ডেমোক্র্যাটিক দলের মেধাবী প্রার্থীদের সঙ্গে লড়তে পারাটা আমার জন্য সম্মানের। গর্বের সঙ্গে বলতে চাই সম্মিলিত একটা দল হয়ে আমরা সাধারণ নির্বাচনে লড়তে যাচ্ছি।’
আগস্টে উইসকনসিনে ডেমোক্র্যাটদের জাতীয় কনভেনশনে দলীয় প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে বাইডেনের নাম ঘোষিত হবে। প্রার্থিতা অর্জনের জন্য শনিবার প্রয়োজনীয় ১ হাজার ৯৯১ জনের সমর্থন নিশ্চিত করেন তিনি। ফলে ৩ নভেম্বরের নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হচ্ছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার এই ভাইস প্রেসিডেন্ট। ট্রাম্পের কট্টর সমালোচক বাইডেন জনপ্রিয়তার নিরিখে বর্তমান প্রেসিডেন্টের থেকে অনেকটাই এগিয়ে। তবে নভেম্বরের আসল লড়াইয়ে তিনিই জিতবেন বলে আশাবাদী ট্রাম্প। খবর বিবিসি ও সিএনএনের।
ডেমোক্র্যাট প্রার্থী হতে দলের ৩ হাজার ৯৭৯ জন ডেলিগেটের মধ্যে দরকার ছিল এক হাজার ৯৯১ ডেলিগেট বা প্রতিনিধির সমর্থন। গত সপ্তাহে ডিসট্রিক্ট অব কলম্বিয়া এবং ৭টি অঙ্গরাজ্যের প্রাইমারি শেষ হয়। শুক্রবার প্রাইমারিগুলোর ফল প্রকাশ হয়েছে। এতে দেখা যায়, এক হাজার ৯৯৫ ডেলিগেটের সমর্থন নিশ্চিত করেছেন বাইডেন।
এর আগে গত এপ্রিলে দলীয় প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান ডেমোক্র্যাট দলের আরেক মনোনয়ন প্রত্যাশী ও সমাজতান্ত্রিক ধ্যান-ধারণার ব্যক্তি সিনেটর বার্নি স্যান্ডার্স। তখনই বাইডেনের দলীয় মনোনয়ন পাওয়ার বিষয়টি সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়।
পর্যাপ্ত সংখ্যক প্রতিনিধির সমর্থন জেতা বাইডেনকে এখন দলীয় কনভেনশনের জন্য অপেক্ষা করতে হবে। আগস্টে ডেমোক্র্যাটদের কনভেনশনেই তাকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণা করা হবে। এরপরই নভেম্বরের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারাতে নামতে হবে প্রচারণায়।
প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলায় ব্যর্থতা ও মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যু ও এর প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে তুমুল বিক্ষোভে বেশ চাপের মধ্যে আছেন ট্রাম্প। এ পরিস্থিতিতে বাইডেনের জনসমর্থন ট্রাম্পের চেয়ে সামান্য বেশি বলে সাম্প্রতিক জনমত জরিপে ইঙ্গিতও মিলেছে।
ট্রাম্পের অবশ্য দাবি, এই সব সমীক্ষায় তিনি বিশ্বাসী নন। নভেম্বরে আসল লড়াইয়ে তিনিই জিতবেন। বাইডেনকে ‘স্লিপি জো’ বলে ডেকে থাকেন ট্রাম্প। বাইডেন প্রেসিডেন্ট হলে করের বোঝা বাড়বে বলেও যুক্তরাষ্ট্রের মানুষকে সতর্ক করেছেন ট্রাম্প। বাইডেনের সীমান্ত নীতিকেও বরাবর আক্রমণ করে এসেছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ